ওয়ার্ল্ড ইনসাইড

নিষেধাজ্ঞার ফাঁক গলে আমেরিকা নিজেই ব্যবহার করছে রাশিয়ার তেল


প্রকাশ: 16/11/2023


Thumbnail

গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা চালালে রাশিয়ার উপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছে রুশ জ্বালানি তেল। এ অবরোধকে কেন্দ্র করে ইউরোপ জ্বালানী সংকটে পড়ে। তবে নিজেদের নিষেধাজ্ঞা আরোপ সত্ত্বেও রাশিয়ার জ্বালানি তেল ব্যবহার করছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন। এজন্য নিষেধাজ্ঞাকে এড়াতে পেন্টাগনকে বিকল্প পথ অনুসরন করা লাগছে।  

মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এ সংক্রান্ত একটি তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে।

এতে বলা হয়েছে, গ্রিসের এজিয়ান সাগরে অবস্থিত দ্য মোটর অয়েল হেলাস পেন্টাগনকে জ্বালানি সরবরাহকারী অন্যতম প্রধান প্রতিষ্ঠান। রাশিয়ার তেল থেকে তৈরি পেট্রোলিয়ামজাত পণ্যগুলো বিভিন্ন পথ ঘুরে দ্য মোটর অয়েল হেলাস শোধনাগারের মাধ্যমে পেন্টাগনের কাছে পৌঁছায়।

শিপ ট্র্যাকিং তথ্যের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট বলছে,  রাশিয়ার তেল গ্রিসে পৌঁছানোর আগে কয়েকবার  হাত বদল হয়। রাশিয়ার কৃষ্ণসাগর থেকে এই তেল তুরস্কের দোর্তইয়োল শিপিং টার্মিনালের একটি স্টোরেজে নেওয়া হয় এবং পরে তা গ্রিসের ওই শোধনাগারে নেওয়া হয়ে থাকে। এভাবে বিভিন্ন রুট ঘুরে রুশ তেল নিজের আসল পরিচয় গোপন করে পেন্টাগনে পৌঁছায়।  

শিপ-ট্র্যাকিং ও বাণিজ্য তথ্য থেকে জানা গেছে, ইউরোপীয় ইউনিয়ন এবং জি-সেভেন রাশিয়ার ওপর গত ফেব্রুয়ারি মাসে নিষেধাজ্ঞা আরোপের পর থেকে দোর্তইয়োল রাশিয়ার কাছ থেকে মোট ২৭ লাখ ব্যারেল তেল কিনেছে, যা কোম্পানিটির জন্য সমুদ্রপথে কেনা তেলের শতকরা ৬৯ শতাংশ। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭