ওয়ার্ল্ড ইনসাইড

নিরাপত্তা পরিষদে পাস হওয়া যুদ্ধবন্ধের প্রস্তাব প্রত্যাখ্যান ইসরায়েলের


প্রকাশ: 16/11/2023


Thumbnail

গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া নৃশংস আগ্রাসনের প্রায় দেড় মাসের মাথায় বুধবার এই প্রস্তাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদে মানবিক দিক বিবেচনায় যুদ্ধ সাময়িক বন্ধের প্রস্তাব পাস হয়। তবে ইসরায়েল পাস হওয়া এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। 

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে এক বিবৃতিতে বলেছে, হামাসের হাতে বন্দি ইসরায়েলের নাগরিকদের মুক্তি দেওয়া হবে ততক্ষণ গাজায় যুদ্ধবিরতির কোন সুযোগ নেই।  

পাশাপাশি, জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের দূত গিলাদ এরদান প্রস্তাবটিকে একটি অবাস্তব প্রস্তাব বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, এতে ৭ অক্টোবর ইসরায়েলের বিরুদ্ধে চালানো হামলার জন্য হামাসের নিন্দা করা হয়নি।

উল্লেখ্য, গত ১৫ নভেম্বর গাজায় মানবিক বিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব দেয় মাল্টা। মানবিক যুদ্ধবিরতির প্রস্তাবে  নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১২ সদস্য ভোট দিয়েছে। ভোটদানে বিরত ছিল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও রাশিয়া।

ফিলিস্তিন ও ইসরায়েল যুদ্ধ শুরু হওয়ার গাজায় যুদ্ধ বিরতি বা মানবিক বিরতি বাস্তবায়নের লক্ষ্যে নিরাপত্তা পরিষদ পঞ্চমবারের বৈঠক ছিল এটি। আগের বৈঠকে উত্থাপিত প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো দেওয়ায় পাস হয়নি।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এ ধরনের অনেক প্রস্তাব ইতোপূর্বে ইসরায়েল মেনে চলেনি যদিও সদস্য রাষ্ট্রগুলোর জন্য আন্তর্জাতিক আইন পালনের বাধ্যবাধকতা  রয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭