ওয়ার্ল্ড ইনসাইড

৫ দিন পরও উত্তরাখণ্ডের সুড়ঙ্গে আটকে ৪০ শ্রমিক


প্রকাশ: 16/11/2023


Thumbnail

গত রোববার ভোরে ভারতের উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলার সিল্কিয়ারা এবং দান্দলগাঁওয়ের মধ্যে ব্রহ্মখাল-যমুনোত্রী জাতীয় সড়কের নিচে নির্মাণাধীন একটি টানেল ধসে পড়ে । এতে টানেলটির ভিতরে কর্মরত ৪০ জন শ্রমিক আটকা পড়েছে। 

দুর্ঘটনার পর থেকে ৫ দিন ধরে টানেলের ভিতরেই রয়েছেন শ্রমিকরা। এখনও উদ্ধার করা যায়নি আটকে পড়া শ্রমিকদের। তবে আটকা শ্রমিকেরা যাতে শ্বাস-প্রশ্বাস নিতে পারেন, তার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও উদ্ধারকারীরা জানিয়েছেন।

উদ্ধারকারীরা আশ্বাস দিয়েছিলেন, বুধবারের মধ্যেই আটকা শ্রমিকদের বের করার ব্যবস্থা করা যাবে। কিন্তু পাহাড়ে একের পর এক ধস নামতে থাকায় বুধবারও তা সম্ভব হয়নি। 

উদ্ধারকারীরা জানান, সুরঙ্গ খুড়ে শ্রমিকদের কাছে পৌছানোর জন্য বৃহস্পতিবার দিল্লি থেকে একটি বিশেষ যন্ত্র আনা হয়েছে। এই বিশেষ ধরনের মার্কিন ড্রিলের সাহায্যে অনেক সহজে আটকা শ্রমিকদের কাছে পর্যন্ত রাস্তা তৈরি করা সম্ভব হবে বলে উদ্ধারকারীরা জানিয়েছেন।

বস্তুত, ওই ড্রিলের সাহায্যে একটি লম্বা পাইপ ঢুকিয়ে দেওয়া হবে ধস ভেদ করে। তার ভেতর দিয়ে শ্রমিকেরা বাইরে বেরিয়ে আসতে পারবেন বলে মনে করা হচ্ছে। তবে যে কোনও সময় আবার ধস নামার আশঙ্কা আছে। ধস নামলে পাইপ ঢোকানোর কাজে ব্যাঘাত ঘটতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

বিশেষজ্ঞদের বক্তব্য, উদ্ধারকারীদের সঙ্গে বিশেষজ্ঞ দল থাকা প্রয়োজন যারা পাহাড়ের চরিত্র বুঝে ড্রিলের কাজ করাতে পারবেন।

এদিকে সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে থাইল্যান্ড ও নরওয়েরে বিশেষজ্ঞ দলের সঙ্গে যোগাযোগ করেছে উত্তরাখণ্ড প্রশাসন।

২০১৮ সালে একটি গুহায় আটকে পড়া শিশুদের সফলভাবে উদ্ধার করেছিল থাইল্যান্ডের একটি বিশেষজ্ঞ দল। প্রায় এক সপ্তাহ ধরে উদ্ধারকাজ চালিয়ে নিরাপদে শিশুদের গুয়া থেকে বের করে এনেছিল তারা। তাদের সেই অভিজ্ঞতাকে সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে ব্যবহার করতে চাইছে প্রশাসন। এ ব্যাপারে থাইল্যান্ডর দলটির সাথে সরকারি তরফে যোগাযোগ করা হয়েছে বলে জানা গেছে। 

এছাাড়া শুধু থাইল্যান্ড নয়, সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে নরওয়ের একটি উদ্ধারকারী দলের সঙ্গেও যোগাযোগ করা হয়েছে বলে খবর। প্রশাসনের তরফে নরওয়ের জিওটেকনিক্যাল ইনস্টিটিউটের বিশেষজ্ঞদের সঙ্গে যোগাযোগ করা হয়। সেই সঙ্গে উদ্ধার কাজে সাহায্যের জন্য দেশেরও বেশ কয়েকটি সংস্থার কাছে আবেদন করা হয়েছে।

এদিকে পাঁচদিন ধরে ৪০ জন শ্রমিক আটকে থাকায় ঘটনাস্থলে উত্তেজনাও দেখা দিয়েছে। বুধবার বেশ কিছু সংগঠন ঘটনাস্থলে গিয়ে প্রতিবাদ করেন। বৃহস্পতিবারও তারা ওই এলাকায় পৌঁছেছেন।

পুলিশ বর্তমানে দুর্ঘটনার স্থানটি ঘিরে রেখেছে। উদ্ধারকারী এবং বিশেষজ্ঞ ছাড়া আর কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭