ওয়ার্ল্ড ইনসাইড

মহারাষ্ট্রে ৭ জনের শরীরে মিলল জিকা ভাইরাস, সতর্কতা জারি


প্রকাশ: 16/11/2023


Thumbnail

ভারতের মহারাষ্ট্রে পরপর ৭ জন জিকা ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত করা হয়েছে। নভেম্বর মাসের শুরুতে বেঙ্গালুরু এবং তারপর কর্নাটকের ধরা পড়েছিল জিকা ভাইরাস। এরপরই পাশের রাজ্য মহারাষ্ট্রে একটার পর একটা জিকা ভাইরাসে আক্রান্তের ঘটনা সামনে আসছে। 

সূত্রের খবর বলছে, মহারাষ্ট্রে পরপর ৭ টি জিকা আক্রান্ত হওয়ার খবরে সেখানে নজরদারি বাড়ানো হয়েছে। পাশাপাশি স্বাস্থ্য দফতর সতর্কতাও জারি করেছে।

মহারাষ্ট্র স্বাস্থ্য দফতর নির্দেশ দিয়েছে যে, রাজ্যের প্রতি ৫ কিলোমিটারের মধ্যে প্রতিটি গর্ভবতী মহিলাকে ট্র্যাক করা হবে এবং প্রসবের পরে তাঁদেরকে ফলোআপে রাখা হবে। সন্তান বা মায়েদের মধ্যে জিকার কোনওরকম উপসর্গ দেখা যাচ্ছে কিনা সেসব নজরে রাখা হবে। সদ্যোজাত সন্তান বা গর্ভবতী মহিলাদের জন্য এই ভাইরাস ঝুকিপূর্ণ হতে পারে। তাই সেক্ষেত্রে উচ্চ পর্যায়ের নজরদারি প্রয়োজন।

সম্প্রতি পুনেতেও এক মহিলার শরীরে জিকা ভাইরাস পাওয়া গিয়েছে। তিনি ইয়েরওয়াড়া এলাকার প্রতীক নগরের বাসিন্দা। গত ৫ নভেম্বর থেকে তাঁর জ্বর, গা-হাত-পা ব্যথা, ফুসকুড়ির মতো বেশ কয়েকটি উপসর্গ দেখা যায়। ৯ নভেম্বর হাসপাতালে ভর্তি করা হয় ৬৪ বছর বয়সি ওই মহিলাকে। এরপরই  হাসপাতালের ডাক্তাররা জানান, ওই মহিলা জিকা ভাইরাসে আক্রান্ত।

রোগীর পরিবার সূত্রে জানা গিয়েছে, গত অক্টোবরে মহিলা কেরলে গিয়েছিলেন। ফেরার সময় কর্নাটক হয়ে ফিরেছেন। মনে করা হচ্ছে, খুব সম্ভবত সেইসময়েই তিনি অন্য কোনও জিকা আক্রান্ত রোগীর সংস্পর্শে এসেছিলেন। এবং তারপর বাড়ি ফিরতেই তাঁর শরীরেও বাসা বাঁধে জিকা ভাইরাস। তবে আপাতত তিনি সুস্থ হয়ে উঠেছেন। এবং পরিবারের কারও শরীরে জিকার উপসর্গ পাওয়া যায়নি।

চিকিৎসকদের মতে, মহারাষ্ট্রে গত ৩ বছরে মোট ১০টি জিকা কেস ধরা পড়েছে। তবে কোনওটিতেই তেমন জটিলতা হয়নি।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭