ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্বব্যাপী ঘনঘন আগ্নেয়গিরি বিস্ফোরণ কেন হচ্ছে?


প্রকাশ: 16/11/2023


Thumbnail

বিশ্বব্যাপী প্রতি বছর প্রায় ৬০টি আগ্নেয়গিরির অগ্নুৎপাত ঘটে। বর্তমানে পৃথিবীতে প্রায় অর্ধ সহস্র সক্রিয় বা জীবন্ত আগ্নেয়গিরি আছে। সম্প্রতি সময় আইসল্যান্ড, ইটালি, মেক্সিকোসহ বিশ্বের অনেক জায়গায় আগ্নেয়গিরি বিস্ফোরিত হতে দেখা গেছে। এ ঘনঘন অগ্নুৎপাত নিয়ে সাধারণ জনগণের মনে জেগেছে শঙ্কা।  

বিজ্ঞানীরা জানিয়েছেন এ ঘনঘন অগ্নুৎপাত নিয়ে আতংকিত হওয়ার কিছুই নেই। অগ্নুৎপাত পৃথিবীর স্বাভাবিক নিয়মে চলমান ঘটনা। পৃথিবীর সৃষ্টির সময় থেকে এর অভ্যন্তরে রয়েছে জ্বলন্ত লাভা। সক্রিয় অবস্থায় আগ্নেয়গিরি থেকে লাভা বের হয়ে আসে। পৃথিবী হল একটি আগ্নেয়গিরির রাজ্য। 

মার্কিন ভূতাত্ত্বিক জরিপের মতে, লক্ষ লক্ষ বছর ধরে আগ্নেয়গিরির নিঃসরণ থেকে গ্যাসের নির্গমন পৃথিবীর প্রাচীনতম মহাসাগর এবং বায়ুমণ্ডল তৈরি করেছিল। তবে অগ্ন্যুৎপাতের সাথে ভূমিকম্প, বিস্ফোরণ এবং মাটিতে ফাটল দেখার সম্পর্ক রয়েছে। 

সম্প্রতি আইসল্যান্ড অগ্ন্যুৎপাতের শঙ্কা দেখা দেওয়ায় গ্রিন্ডাভিক শহর খালি করা হয়েছে। সেখানকার রাস্তায় বড় বড় ফাটল দেখা দিয়েছে।

স্মিথসোনিয়ান ইনস্টিটিউশনের ‘গ্লোবাল ভলক্যানিজম প্রোগ্রাম’ বলছে, স্বাভাবিকভাবে দিনে প্রায় ৪০ থেকে ৫০টি অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটছে। ২০২৩ সালের অক্টোবর পর্যন্ত দিনে গড়ে ৪৬ বার অগ্ন্যুৎপাত হচ্ছে। তাই সংখ্যাটি একেবারেই স্বাভাবিক।

১৯৯১ সাল থেকে প্রতি বছর গড়ে ৫৬ থেকে ৮৮টি আগ্নেয়গিরি আমাদের গ্রহে বিস্ফোরিত হয়েছে। গত ১২ হাজার বছরে, প্রায় ১,৩৫০টি আগ্নেয়গিরি সক্রিয় রয়েছে।

আগ্নেয়গিরির কার্যকলাপ কি বাড়ছে?

বিশ্বব্যাপী আগ্নেয়গিরির কার্যকলাপে আতঙ্কিত হওয়ার কিছু নেই, এটা স্বাভাবিক ঘটনা। বিশ্বে প্রতিনিয়তই অগ্নুৎপাতের ঘটনা ঘটে চলেছে। গত কয়েক শতাব্দীতে বিশ্বের জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে। মানুষ বিভিন্ন স্থানে ছড়িয়ে রয়েছে এবং পর্যটনও বেড়েছে। ফলে মানুষ আগ্নেয়গিরির কাছাকাছি যাবার সুযোগও পাচ্ছে। কোথাও অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটলে প্রযুক্তির কল্যাণে তা সকলের কাছে ছড়িয়ে দিতে পারছে।

গ্লোবাল ভলক্যানিজম প্রোগ্রাম জানিয়েছে, প্রযুক্তির ফলে আমরা আগের থেকে আরও বেশি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত লক্ষ্য বা পর্যবেক্ষণ করতে পারি, কিন্তু এর মানে এই নয় যে এর কার্যকলাপ বাড়ছে। আমাদের কাছে এমন কোন পরিসংখ্যান নেই যে আগ্নেয়গিরির কার্যকলাপ আসলে বাড়ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭