ওয়ার্ল্ড ইনসাইড

যে কারণে টিকটকে লাদেনের ২১ বছরের পুরোনো চিঠি ভাইরাল


প্রকাশ: 16/11/2023


Thumbnail

সম্প্রতি টিকটকে ভাইরাল হয়েছে ওসামা বিন লাদেনের লেখা ২১ বছরের পুরোনো একটি চিঠি। চিঠিটি যুক্তরাজ্যের একটি বিখ্যাত সংবাদপত্রের ওয়েবসাইট প্রকাশিত ছিল। ভাইরাল হওয়ার পর চিঠিটি সরিয়ে নিয়েছে গণমাধ্যটির কতৃপক্ষ। 

ব্রিটিশ পত্রিকাটির এক মুখপাত্র জানিয়েছেন, ২০ বছর আগে চিঠির পাণ্ডুলিপিটি আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছিল। তবে বর্তমানে সামাজিক যোগাযোগমাধ্যমে পুরো ঘটনার বিবরণ ছাড়াই আবার চিঠিটি ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে। এ কারণে আমরা সিদ্ধান্ত নিয়েছি চিঠিটি সরিয়ে নেওয়ার কেননা এতে মানুষ বিভ্রান্ত হচ্ছে।

তিনি বলেন, চিঠিটি ছড়িয়ে পড়া এড়াতে ব্রিটিশ গণমাধ্যম ওয়বসাইট থেকে সরিয়ে নিয়েছে।। এর কারণ হিসেবে তারা উল্লেখ করেছে, টিকটকে সম্প্রতি চিঠিটি ব্যাপক ভাইরাল হয় এবং ব্যবহারকারীরা তাদের অনুসারীদের এই চিঠি পড়তে উৎসাহিত করেন।

ওসামা বিন লাদেনের লেখা চিঠিটির শিরোনাম ছিল ‘আমেরিকাকে লেখা চিঠি’। গার্ডিয়ানের ওয়েবসাইটে ঢুকলে এখন আর সেখানে ওসামা বিন লাদেনের চিঠিটি দেখা যাচ্ছে না। তবে পাঠকদের জন্য একটি বার্তা দিয়েছে গার্ডিয়ান কর্তৃপক্ষ। বার্তাটি হলো- এই পেইজে বিন লাদেনের ‘আমেরিকাকে চিঠি’ শিরোনামে একটি নথি ছিল যা ২০০২ সালের ২৪ নভেম্বর প্রকাশিত হয়। ২০২৩ সালের ১৫ নভেম্বর চিঠিটি মুছে ফেলা হয়।

আমেরিকান জনগণের কাছে লেখা চিঠিতে বিন লাদেন উল্লেখ করেন, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যে ভয়াবহ ঘটনা ঘটেছিল তা ইসরায়েলকে মার্কিন সমর্থনের কারণে ঘটেছিল।

চিঠিতে লাদেন আমেরিকার জনগণের উদ্দেশ্যে লিখেছেন, ‘তারা আমাদের বিরুদ্ধে লক্ষাধিক সৈন্য লেলিয়ে দিয়েছে। আমাদের ওপর অত্যাচার ও আমাদের ভূমি দখল করার জন্য ইসরায়েলিদের সাথে জোট গঠন করেছে। এটিই আমাদের প্রতিক্রিয়ার কারণ ছিল।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭