ওয়ার্ল্ড ইনসাইড

আবারও বন্ধ করে দেয়া হয়েছে গাজার সব যোগাযোগ ব্যবস্থা


প্রকাশ: 17/11/2023


Thumbnail

আবারও গাজার সব যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে ফিলিস্তিনের অবরুদ্ধ এ উপত্যকাটি। জ্বালানির অভাবে আবারও সেখানকার সব ধরনের যোগাযোগ ব্যবস্থা হয়ে গেছে বলে জানিয়েছে ফিলিস্তিনি টেলিকম অপারেটর প্যালটেল। বৃহস্পতিবার এক বিবৃতিতে প্যালটেল জানায়, গাজার ল্যান্ডলাইন সংযোগ, মোবাইল নেটওয়ার্ক এবং ইন্টারনেট সেবা বিচ্ছিন্ন হয়ে গেছে।

জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ-র প্রধান ফিলিপ লাজ্জারিনিও জানিয়েছেন, জ্বালানির অভাবেই যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গাজা আবারও বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে।

জেনেভায় এক সংবাদ সম্মেলনে এ ব্যাপারে জাতিসংঘের এ কর্মকর্তা বলেছেন, “গাজায় আবারও সব যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। কারণ সেখানে কোনো জ্বালানি নেই।”

উল্লেখ্য, গত ২৮ অক্টোবর গাজায় স্থলহামলা শুরু করে ইসরায়েল দখলদার বাহিনী। ওইদিন তীব্র বোমা হামলা চালানোর আগে বিশ্বের সাথে সেখানকার সবধরনের যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দেয় তারা।

৭ অক্টোবর থেকেই অর্থাৎ হামাস ও ইসরায়েলের মধ্য যুদ্ধ শুরুর পরই গাজায় সব ধরনের সেবা সরবরাহ বন্ধ করে দেয় ইসরায়েল। বুধবার প্রথমবারের মতো ছোট এ উপত্যকায় জ্বালানি প্রবেশ করতে দিলেও, সেগুলো শুধুমাত্র জাতিসংঘের ত্রাণবাহী গাড়ির জন্য ব্যবহার করা হবে বলে জানিয়েছে তারা। কিন্তু বর্তমানে জ্বালানির অভাবে অন্যান্য সেবার মতো এখন গাজার যোগযোগ ব্যবস্থাও বন্ধ হয়ে গেলো।

সূত্র: আল জাজিরা, বিবিসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭