ওয়ার্ল্ড ইনসাইড

আল-শিফা হাসপাতালে ঢুকে যা দেখলেন বিবিসির সাংবাদিক


প্রকাশ: 17/11/2023


Thumbnail

গাজা শহরের হাসপাতালগুলোর নিচে সুরঙ্গ আছে এই অভিযোগ এনে হাসপাতালগুলো ঘিরে রেখেছিল ইসরায়েলি সৈন্যরা। এ সময় রোগী ও ডাক্তারদের হাসপাতালের ভিতর অবরুদ্ধ করে রাখে সেনাবাহিনী। 

তেলআবিব দীর্ঘদিন ধরেই দাবি করে আসছিল, আল-শিফার ভেতর হামাসের কমান্ড সেন্টার, অস্ত্র, বাংকার ও অন্যান্য অবকাঠামো রয়েছে। এই দাবির প্রেক্ষিতে বুধবার হাসপাতালের ভেতর অভিযান চালায় দেশটির সেনারা। অভিযানের পর হাসপাতাল থেকে কী উদ্ধার করা হয়েছে তা দেখাতেই বিবিসির সাংবাদিককে আমন্ত্রণ জানায় ইসরায়েল। 

ইসরায়েলের আমন্ত্রণে গাজা উপত্যকার সবচেয়ে বড় হাসপাতাল আল-শিফা পরিদর্শন করেছেন ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির একজন সাংবাদিক। সরেজমিনে আল-শিফা পরিদর্শন করে আসার পর এই ব্যাপারে সংবাদমাধ্যমের কাছে বিস্তারিত জানিয়েছেন লুসি উইলিয়ামসন নামে ওই সাংবাদিক। এতদিন ইসরায়েলি হামলার মধ্যেই হাসপাতালের ভেতরে ঢোকার সুযোগ পান তিনি।

হাসপাতালে যাওয়ার বর্ণনা দিতে গিয়ে লুসি বলেন, ইসরায়েলি সেনাদের প্রহরায় রাতের অন্ধকারে একটি দেয়াল টপকে হাসপাতালে ঢুকি আমরা। যখন আমি হাসপাতাল কম্পাউন্ডের মধ্য দিয়ে হাঁটছিলাম তখনও ভারী অস্ত্র নিয়ে ইসরায়েলি সেনারা পাহারা দিচ্ছিল। পুরো কম্পাউন্ডজুড়ে শুধু অস্থায়ী তাঁবু, ধ্বংসাবশেষ এবং ঘুমন্ত আহত মানুষ। এক সময় আমরা এমআরআই ইউনিটের একটি করিডোরে পৌঁছাই। সেখানে ইসরায়েলি আর্মির লেফটেন্যান্ট কর্নেল জোনাথন কনরিকাস আমাকে তিনটি ছোট ছোট কালাশনিকভ, গোলাবারুদ এবং বুলেট-প্রুফ ভেস্ট দেখান।

লেফটেন্যান্ট কর্নেল জোনাথন জানান, তারা কিছু গ্রেনেড এবং প্রায় ১৫টি বন্দুক খুঁজে পেয়েছেন। এ ছাড়া কিছু সামরিক বই ও একটি মানচিত্র দেখান। সেটিতে হাসপাতালে প্রবেশ এবং প্রস্থানের সম্ভাব্য পথগুলো চিহ্নিত করা ছিল। 

জোনাথন বলেন, হামাস যে সামরিক উদ্দেশ্যে হাসপাতাল ব্যবহার করে এসব তার প্রমাণ। তিনি কিছু কম্পিউটার এবং অন্যান্য সরঞ্জাম উদ্ধারের কথাও জানান, যেগুলোর মাধ্যমে জিম্মিদের বিষয়ে আশানুরূপ অগ্রগতি হবে বলে বিশ্বাস তার।

তবে লুসি জানান, হাসপাতালের ভেতরে উদ্ধার হওয়া শক্তিশালী অস্ত্র বা কোনো ধরনের অস্ত্র ভাণ্ডার দেখাতে পারেনি ইসরায়েলি সেনারা। এর অর্থ হচ্ছে—হাসপাতালের ভেতর হামাসের কমান্ড সেন্টার থাকার যথেষ্ট প্রমাণ পাওয়া যায়নি। 

এদিকে হাসপাতালের ভেতর ইসরায়েল অস্ত্র পাওয়ার যে দাবি করেছে সেটি ‘মিথ্যা এবং নিম্নমানের প্রোপাগান্ডা’ বলে বিবৃতি দিয়েছে হামাস।

এর আগে অবরুদ্ধ গাজা উপত্যকার সবচেয়ে বড় হাসপাতাল আল-শিফার নিচে সশস্ত্র গোষঠী হামাসের সুরঙ্গ পাওয়া গেছে বলে দাবি করে ইসরায়েল। 

দেশটির সামরিক বাহিনীর দাবি, সেখানে অস্ত্র ও সামরিক বাহনও পেয়েছেন তারা। এই ঘটনায় জাতিসংঘের ত্রাণ প্রবেশও বন্ধ করে দেওয়া হয়েছে।

এক্সে এক বিবৃতিতে আইডিএফ জানায়, আল-শিফা হাসপাতাল কমেপ্লেক্সের ভেতর থেকে হামাসের একটি টানেল উন্মোচন করা হয়েছে। এ টানেলটির প্রবেশপথ গাজার সিটি হাসপাতালের মাঠে গিয়ে মিলিত হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭