ইনসাইড পলিটিক্স

আওয়ামী লীগের মনোনয়ন বিতরণ শুরু হচ্ছে আজ


প্রকাশ: 18/11/2023


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকেই উৎসব শুরু করেছে আওয়ামী লীগ। এরই অংশ হিসেবে শুরু হচ্ছে মনোনয়ন ফরম বিতরণ।

আজ শনিবার (১৮ নভেম্বর) সকাল ১০টা থেকে বঙ্গবন্ধু এভিনিউস্থ প্রধান কার্যালয়ে মনোনয়ন ফরম বিতরণ শুরু হবে। উদ্বোধন করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

জানা যায়, নিজের ফরম সংগ্রহ করে শেখ হাসিনা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে মূল্য পরিশোধ করবেন। আসন্ন সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন ফরমের মূল্য ৫০ হাজার টাকা, যা গতবার ছিল ৩০ হাজার। প্রধানমন্ত্রীর উদ্বোধন করার পর দলের মনোনয়ন প্রত্যাশীদের জন্য ফরম বিক্রি শুরু হবে। 

এর আগে গত শুক্রবার আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৮ নভেম্বর (আজ) থেকে ২১ নভেম্বর প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দলীয় মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ ও জমা দেওয়ার তারিখ নির্ধারণ করা হয়েছে। আবেদনপত্র সংগ্রহের সময় অবশ্যই প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে এবং ফটোকপির উপর মোবাইল নম্বর ও বর্তমান সাংগঠনিক পরিচয়সহ ৩টি পদ সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে। 

এছাড়াও মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীদের কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রশাসনিক বিভাগ অনুযায়ী সুনির্দিষ্ট বুথ থেকে দলীয় মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ এবং জমা দিতে হবে। 

২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ের দ্বিতীয় তলায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগ এবং তৃতীয় তলায় রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের মনোনয়নপত্র বিতরণ করা হবে। কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় সব বিভাগের মনোনয়নপত্র জমা নেওয়া হবে। ২১ নভেম্বর মঙ্গলবার বিকাল ৪টার মধ্যে মনোনয়ন ফরম জমা প্রদান করতে হবে। মনোনয়ন প্রত্যাশীদের কোনো প্রকার অতিরিক্ত লোকসমাগম ছাড়া প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ ও জমা প্রদান করতে হবে।

একই সঙ্গে অনলাইনেও পাওয়া যাবে আওয়ামী লীগের মনোনয়ন ফরম। আওয়ামী লীগের পক্ষ থেকে Smart Nomination App নামে একটি অ্যাপ চালু করা হয়েছে। গুগল প্লে-স্টোর অথবা IOS অ্যাপ-স্টোর  থেকে অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করতে হবে।

এ ছাড়া nomination.albd.org ওয়েবসাইট থেকেও অনলাইনে মনোনয়ন ফরম পূরণ করে জমা দেওয়া যাবে বলে জানা গেছে। অনলাইনে ফরম পূরণ ও জমা দেওয়ার ক্ষেত্রে প্রথমেই অ্যাপ অথবা ওয়েবসাইটে প্রবেশ করে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর লগইন করে নিয়ম অনুযায়ী ইলেক্ট্রনিক পদ্ধতিতে ৫০ হাজার টাকা পেমেন্ট সম্পন্ন করার পর মনোনয়ন ফরম পূরণ ও জমা দেওয়া যাবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭