ইনসাইড গ্রাউন্ড

নান্নু-বাশারের পর মাশরাফি-আশরাফুলের কেউ কি হবেন প্রধান নির্বাচক?


প্রকাশ: 18/11/2023


Thumbnail

বর্তমান প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর অধ্যায় শেষ হতে যাচ্ছে বলে আলোচনা। বিশেষ করে বিশ্বকাপে বাংলাদেশের ভরাডুবির পর এই আলোচনা তুঙ্গে উঠেছে। যদিও বোর্ডের উচ্চ পর্যায় থেকে রদবদল আশা করছেন ক্রিকেট সংশ্লিষ্টরা। পাকিস্তান-শ্রীলঙ্কায় তেমনটা হলেও বাংলাদেশে আপাতত তেমন লক্ষ্মণের আলোচনা জোড়ালো নয়। আসা যাক নির্বাচকের প্রসঙ্গে। কারণ, প্রায় এক যুগ ধরে চেয়ার গরম করে ফেলা এই আসনটি ক্রিকেটের জন্যই ক্ষতিকর। এই পদ এত লম্বা সময় ধরে থাকার পদ নয়।

কয়েকদিন আগেই জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল বলেছিলেন, লম্বা সময় ধরে নির্বাচকের আসনে থাকলে তার কাছ থেকে ভেরিয়েশন পাওয়া যায় না। কারণ, তারওতো একটি সীমাবদ্ধতা আছে। তিনি আর কত নতুন নতুন প্লেয়ার দেবেন?  

নান্নু ও হাবিবুল বাশার প্রায় এক যুগের জুটি। তাদেরকে সরিয়ে এই আসনে নতুন কাকে আনা যায়? বা কারা আসতে পারেন? সাবেক কোনও অধিনায়ক অথবা জাতীয় দলের ভালো পারফর্মারকেই নির্বাচকের দায়িত্ব দেওয়া হয়েছিল। সেই আলোকে কে আছেন যাকে দায়িত্ব দেওয়া যায়? 

এই জায়গায় খালেদ মাহমুদ সুজন, আকরাম খান, নাইমুর রহমান দুর্জয় বোর্ড পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। 

মাত্র ৩ মাস আগেই ক্রিকেটকে বিদায় বলা পাকিস্তানের ওয়াহাব রিয়াজ যদি প্রধান নির্বাচক হতে পারেন তবে খালেদ মাসুদ পাইলট, মাশরাফি বিন মর্তুজা কিংবা মোহাম্মদ আশরাফুল কেন নন? অবশ্য সাংসদ মাশরাফি এই দায়িত্বে আসবেন কি না তা নিয়ে অনেকেই সন্দিহান।  

ওদিকে ম্যাচ গড়াপেটার কালোদাগ আশরাফুলের গায়ে। তাকে প্রধান নির্বাচকের পদে বসাতে রাজি নন বোর্ডের বড় কর্তাদের বেশিরভাগ। খালেদ মাসুদ পাইলটের ব্যাপারে বোর্ডের পরিচালকদের ভোট কম। তবে কাকে নিয়োগ দেওয়া হতে পারে এই পদে? গ্রহণযোগ্যতা আছে এমন কেউই নিশ্চয় এই দায়িত্ব পাবেন। সেই গ্রহণযোগ্য মানুষটি আসলে কে হতে পারেন?

নান্নু-সুমনের নির্বাচক হিসেবে মেয়াদ আছে এই বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত। এমনও হতে পারে নির্দিষ্ট সময়ের আগেও এ দুজনকে অব্যাহতি দেওয়া হতে পারে। 


প্রধান নির্বাচক পদে সাকিব-লিটনদের গুরু স্বনামধন্য কোচ নাজমুল আবেদিন ফাহিমের নামও উচ্চারিত হচ্ছে জোরেশোরে। তিনি সবার কাছে সমাদৃত ও শ্রদ্ধেয়। তার ক্রিকেটীয় জ্ঞান ও পাণ্ডিত্যে সবার আস্থা রয়েছে। সম্প্রতি বিকেএসপিতে ক্রিকেটের শিক্ষক হিসেবেও তার পাট চুকিয়ে দিয়েছেন। বোর্ডের অনেক দায়িত্বশীলও ফাহিমকে চান।  

বাইরে যাদের নামই আলোচনায় আসুক না কেন তা বোর্ড সভায় সবার মতামতের ভিত্তিতেই নির্ধারিত হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭