ওয়ার্ল্ড ইনসাইড

গাজা ইস্যুতে জাতিসংঘভু্ক্ত দেশের ভূমিকা নিয়ে তীব্র ক্ষোভ


প্রকাশ: 18/11/2023


Thumbnail

ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলমান সহিংসতা রোধে জাতিসংঘের সদস্য দেশগুলোর ভূমিকা নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেডরস আধানম গেব্রিয়াসাস। শুক্রবার (১৭ নভেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া ভাষণে এই সংকটকে ‘জাতিসংঘ ও এর সদস্য দেশগুলোর জন্য অ্যাসিড টেস্ট’ বলে উল্লেখ করেন তিনি।

ডব্লিউএইচও’র মহাপরিচালক বলেন, “এই সংস্থাটি (জাতিসংঘ) আমাদের বিশ্বে শান্তি প্রতিষ্ঠার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। আপনি যদি জাতিসংঘের সদস্য রাষ্ট্র হিসেবে এই রক্তপাত বন্ধ না করেন বা করতে না পারেন, তাহলে আমাদের অবশ্যই প্রশ্ন করতে হবে, জাতিসংঘ কীসের জন্য?”

গাজা ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব সম্পর্কেও ক্ষোভ প্রকাশ করেন তিনি। আধানম গেব্রিয়াসাস বলেন, “আলোচনা যথেষ্ট নয়। প্রস্তাব যথেষ্ট নয়। বিবৃতিও যথেষ্ট নয়। আপনাকে অবশ্যই পদক্ষে নিতে হবে এবং এই পদক্ষেপ নিতে হবে এখনই।”

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় নির্বিচারে বোমা হামলার পাশাপাশি ২৮ অক্টোবর স্থল হামলাও শুরু করেছে ইসরায়েল। ইসরায়েলি বাহিনীর নৃশংসতায় এরই মধ্যে গাজায় ১২ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। জাতিসংঘের মহাসচিব একাধিকার যুদ্ধবিরতির আহ্বান জানালেও তা নিয়ে তেমন ভ্রুক্ষেপ নেই ইসরায়েল এবং নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যদের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭