ইনসাইড বাংলাদেশ

আইনজীবী সমিতির নির্বাচন জনমতের প্রতিফলন নয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/03/2018


Thumbnail

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (২০১৮-১৯) নির্বাচনে বিএনপি-জামায়াত-পন্থীরা জয় পেয়েছেন। ১০টি পদে জয় পেয়েছেন বিএনপি ও জামায়াত-সমর্থিতরা। গত দুই দিনই সকাল ১০টা থেকে দুপুরে এক ঘণ্টার বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। ভোটের ফলাফল দেওয়া হয় শুক্রবার সকালে।

এই নির্বাচনে দেশের জনমতের প্রতিফলন দেখছে বিএনপি। শুক্রবার সকালে প্রেসক্লাবে আয়োজিত প্রতিবাদ সমাবেশে দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলছেন, সুপ্রিম কোর্ট বার নির্বাচনের মতো পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন অবাধ-সুষ্ঠু হলে বিএনপি জোট ও আওয়ামী লীগ জোটের আসন তফাৎ হবে ৭৫ শতাংশ।

অবশ্য বিএনপির ধারণার সঙ্গে একমত নন রাজনৈতিক বিশ্লেষকরা। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনকে দেশের জনমতের প্রতিফলন বিএনপি দেখলেও তা মানতে নারাজ তারা। আইনজীবী সমিতির নির্বাচন জনমতের প্রতিফলন নয়। কোনো সমিতির নির্বাচন কি দেশের জনমতের প্রতিফলন হতে পারে। ওই নির্বাচনে মাত্র ৪ হাজার ৮৬৫ ভোট পড়েছে, যেখানে ভোটার সংখ্যা ছিল ৬ হাজার ১৫২।

আর বিএনপির যে আইনজীবীরা আজ হাস্যোজ্বল সাক্ষাৎকারে গণমাধ্যম ভরিয়ে তুলল, যাঁদের জন্যই কিন্তু বিএনপির চেয়ারপারসন এখনো কারাগারে। আদালতে যারা রাজনীতিতেই মহাব্যস্ত তাঁদের ওপর বিএনপি চেয়ারপারসন কীভাবে নিজের আইনি লড়াইয়ে ভরসা করলেন তাও এক বিস্ময়ের। অবশ্য বিষয়টি নিয়ে এখন কারাগারে তিনি যথেষ্ট অনুতাপের সময় পাচ্ছেন।

শুক্রবার একই সমাবেশে ব্যারিস্টার মওদুদ দাবি করেছেন, গণতন্ত্র ছাড়া সত্যিকারের উন্নয়ন সম্ভব নয়। দেশকে উন্নয়নশীল দেশের তকমা দেওয়া অর্থহীন। মওদুদের দাবি, বিএনপি ক্ষমতায় থাকলে আরও সাত–আট বছর আগেই দেশ উন্নয়নশীল দেশের স্বীকৃত পেত।

ব্যারিস্টার মওদুদ হয়তো ভুলে গেছেন তাদের আমলেই দেশ দুর্নীতিতে হ্যাটট্রিক করেছিল। ক্ষমতার পালাবদল না হলে তাদের দুর্নীতি স্বর্গরাজ্য আরও কতদিন বিরাজ করত তা চিন্তাও আতঙ্কের বিষয়।

বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়শীলের জন্য বিবেচিত হওয়ার বিষয়টি স্বাভাবতই ভালোভাবে নিতে পারেননি বিএনপির নেতারা। গতকাল রিজভী একে দেশের উন্নয়নের উৎসবকে বলেছিলেন বিকৃত তামাশা। আর আজ মওদুদ বললেন একে অর্থহীন। তবে এই নেতৃবৃন্দের কাছে কী অর্থপূর্ণ? দুর্নীতিতে দেশকে আরও কয়েকবার শীর্ষ করা? আর দেশের বাইরে সম্পদের পাহাড় গড়ে তোলা?- প্রশ্নটা সচেতন জনগণের।


বাংলা ইনসাইডার/



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭