ইনসাইড বাংলাদেশ

ডেঙ্গুতে হারানো মায়ের কুলখানির দোয়ানুষ্ঠানের তবারক হাতে শিশু সাজিদ


প্রকাশ: 18/11/2023


Thumbnail

ডেঙ্গু জ্বরে চিরতরে হারানো মায়ের কুলখানির দোয়ানুষ্ঠানে অংশগ্রহণ করে সবার দিকে ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থেকে মাকে খুঁজছিলো দেড় বছরের অবুঝ শিশু সাজিদ। দোয়া মোনাজাত শেষে তবারক হাতে শিশু সাজিদকে দেখে উপস্থিত সবাই অশ্রুসজল হয়ে পড়েন।

 

শুক্রবার (১৭ নভেম্বর) বাদ আসর ঘুর্ণিঝড় মিধিলির বৈরী আবহাওয়ার মধ্যে উপজেলার রাজ্জাকপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে প্রেসক্লাবের কার্যনির্বাহী সদস্য ও দৈনিক যুগান্তরের উপজেলা প্রতিনিধি এসএম গোলাম মাহমুদ রিপনের স্ত্রী সোনিয়া খানমের (৩২) কুলখানির দোয়ানুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

 

এতে বানারীপাড়া থানার ওসি এসএম মাসুদ আলম চৌধুরী,বানারীপাড়া প্রেসক্লাব সভাপতি রাহাদ সুমন,সাধারণ সম্পাদক সুজন মোল্লা ও সাংগঠনিক সম্পাদক শফিক শাহিনসহ বিভিন্ন রাজনৈতিক ও ,সামাজিক সংগঠনের নেতৃবৃন্দসহ নানা শ্রেণীপেশার মানুষ অংশ নেয়। এদিকে প্রিয়তমা স্ত্রীকে হারিয়ে দুই শিশু সন্তানকে নিয়ে সাংবাদিক এসএম গোলাম মাহমুদ রিপন দিশেহারা। দু’চোখে তার কান্নার সাঁতার,আর অমানিশার অন্ধকার। বিশেষ করে দুগ্ধপোষ্য ছেলের লালণ-পালন নিয়ে চিন্তিত তিনি। তার মেয়ে বানারীপাড়া বন্দর মডেল সরকারি প্রাথমিক  বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর মেধাবী শিক্ষার্থী মায়িশা জান্নাত রাই।  ক্লাসে তার রোল নম্বর এক। প্রতিদিন মা সোনিয়া তাকে স্কুলে ও প্রাইভেট কোচিংয়ে নিয়ে যেতেন। বাসায় নিজে পরম যত্নে পড়াতেন,মুখে তুলে খাইয়ে দিতেন। সম্প্রতি চিত্রাঙ্কন প্রতিযোগিতায় রাই বরিশাল জেলায় পুরস্কৃত হয়েছে।  লেখাপড়া,খেলাধুলা ও সাংস্কৃতিক অঙ্গনে তার সমান পারদর্শিতা। তার এ সব সাফল্যে মায়ের ভূমিকা ও অনুপ্রেরণা অপরিসীম।  সবকিছুতে মা ছায়ার মতো পাশে থাকতেন। মাকে হারিয়ে রাই পাগল প্রায়। আর কখনও পাবে না সে মায়ের মমতা মাখানো আদর। দুচোখে তার কান্নার সাঁতার। ১৯ নভেম্বর তার স্কুলের বার্ষিক পরীক্ষা শুরু। এতে অংশ নেওয়াও অনিশ্চিত হয়ে পড়েছে তার। ৫ ওয়াক্ত নামাজ আদায় করে  বাবার সঙ্গে প্রতিদিন  মায়ের কবর জিয়ারত করছে রাই। 

 

এদিকে অবুঝ সাজিদ মাকে খুঁজে ফিরছে। বাড়িতে শোক সমবেদনা জানাতে আসা নারীদের  দিকে মা ভেবে ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকছে, কাঁদছে। সবার মাঝে মাকে খুঁজে ফিরছে সে।  তাদের মাঝে মাকে খুঁজে না পেয়ে  কারও কোলে বেশীক্ষণ থাকতে চাচ্ছেনা সে।  সাংবাদিক রিপন জানান, গভীর রাতে ঘুম থেকে জেগে উঠে মাকে ডেকে কাঁদছে, না পেয়ে দীর্ঘশ্বাস ফেলছে সাজিদ।তিনি ছেলেকে ফিডারে দুধ খাওয়ানোর চেষ্টা করছেন। কিন্তু খাবারে আগ্রহ নেই তার। সেই রাতের পরে আর মায়ের দুধ পান করা হয়নি সাজিদের। সবার আফসোস,দুঃশ্চিন্তা, এ শিশু দুটিকে নিয়ে। ওদের বর্তমান ও ভবিষ্যত জীবন নিয়ে।

প্রসঙ্গত , ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বরিশালের বানারীপাড়া প্রেসক্লাবের কার্যনির্বাহী সদস্য ও দৈনিক যুগান্তরের উপজেলা প্রতিনিধি এসএম গোলাম মাহমুদ রিপনের স্ত্রী সোনিয়া খানম (৩২)  রোববার (১২ নভেম্বর) দিবাগত রাত পৌণে ৩টার দিকে বানারীপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধিন অবস্থায় মৃত্যুবরণ করেন। সোমবার (১৩ নভেম্বর) বাদ জোহর উপজেলার রাজ্জাকপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে জানাজা শেষে বিদ্যালয় সংলগ্ন বাবার বাড়ির পারিবারিক কবরস্থানে তাকে চির নিন্দ্রায় শায়িত করা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭