কালার ইনসাইড

কলকাতা চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ‘নোনা পানি’


প্রকাশ: 18/11/2023


Thumbnail

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৯ তম আসরে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে সৈয়দা নিগার বানু নির্মিত সিনেমা ‘নোনা পানি’। আগামী ৫ থেকে ১২ ডিসেম্বর, ২০২৩ পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতিবিষয়ক বিভাগের আয়োজনে উৎসবটি কলকাতায় অনুষ্ঠিত হবে। ওই উৎসবের ‘এশিয়া সিলেক্ট’ বিভাগে ‘নোনা পানি’ সিনেমাটির ‘ওয়াল্ড প্রিমিয়ার’ হবে। মর্যাদাপূর্ণ এই উৎসবের এবারের আসরের একমাত্র সিনেমা যেটি বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে। এ বিভাগে বিভিন্ন দেশের আরো পাঁচটি সিনেমা রয়েছে।

বাংলাদেশের খুলনা অঞ্চলের প্রান্তিক মানুষের যাপিত জীবনের গল্প নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘নোনা পানি’। বেঙ্গল ক্রিয়েসন্ লিমিটেড প্রযোজিত ও সৈয়দা নিগার বানু পরিচালিত ‘নোনা পানি’ সিনেমাটি বাংলাদেশের দক্ষিণাঞ্চলের গ্রামীণ জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব করছে যাদের গল্প সিনেমায় তেমনভাবে উঠে আসে না।

‘নোনা পানি’ সিনেমার পরিচালক সৈয়দা নিগার বানু বলেন, নোনা পানি টিমের জন্য এটা খুবই আনন্দের যে, কলকাতা আন্তজার্তিক চলচ্চিত্র উৎসব মধ্য দিয়ে সিনেমাটি ‘ওয়ার্ল্ড সিনেমা’য় যাত্রা শুরু করল। আমরা আশা করছি, বাংলাদেশের সুন্দরবন-সংলগ্ন নোনা পানি দেশের সাধারণ মানুষের অবলা গল্পটি বিশ্ববাসীর কাছে পৌঁছে যাবে।

সিনেমাটির গল্পে দেখা যাবে,আইলার শিকার রোম্বা একজন স্বামী পরিত্যক্ত এবং মা। জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক বিপর্যয়ের শিকার হয়ে সে তার ছোট ছেলে সোহাগকে নিয়ে ভাগ্য পরিবর্তনের আশায় অভিবাসিত হয়েছে বটখালি গ্রামে। যার পেশা নদী থেকে চিংড়ির রেণু সংগ্রহ করা।

দশপাই, সে নারী না পুরুষ তাই নিয়ে ধন্ধ কাটে না গ্রামের মানুষের। গ্রামের মেয়েদের নাক-কান ফুটিয়ে জীবন নির্বাহ করা দশপাইয়ের মুক্ত পৃথিবী হলো একটি রেডিও। বাইরের জগতের সাথে যোগাযোগের তার একমাত্র মাধ্যম এই রেডিওটি। রেডিওতে মগ্ন নানান ভাষা ও সুরের মাধ্যমে এই চরিত্রটি পৃথিবীর সঙ্গে সখ্যতা গড়ে তোলে।

অন্যদিকে যাত্রাদলের কৃষ্ণা যার একটি সুরেলা কণ্ঠ থাকলেও তার শরীরটা মোটেও আকর্ষণীয় নয়— বড্ড ছোট তার স্তন যুগল। তাই পুশ—আপ অন্তর্বাস পরে একসময় নায়িকা হয়ে উঠে সে। কিন্তু টিকে থাকার লড়াইয়ে জয়-পরাজয়ের মুখোমুখি হয়।

আবুল খায়ের লিটু প্রযোজিত ‘নোনা পানি’ সিনেমাটির চিত্রগ্রহণ করেছেন নেহাল কোরেয়েশী, সম্পাদনা করেছেন ইকবাল কবীর জুয়েল। সিনেমাটিতে অভিনয় করেছেন, বিলকিস বানু, রাকিবুল হক রিপন, জয়িতা মহলনাবিশ, রুবল লোদী, জয়ন্ত চট্টোপাধ্যায়, বীণা মজুমদার, সুকান্ত সরকার প্রমুখ। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব গুলোতে সিনেমাটির পরিবেশনা করছেন চলচ্চিত্র নির্মাতা খন্দকার সুমন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭