ইনসাইড পলিটিক্স

বিএনপি এখনও মনে করে তফসিল পেছাবে


প্রকাশ: 18/11/2023


Thumbnail

বিএনপির নেতারা মনে করছেন, এখনও সব কিছু শেষ হয়ে যায়নি। শেষ পর্যন্ত একটা সমাধান হবে। একতরফা নির্বাচন হবে না। নির্বাচনের তফসিল পেছাবে। বিএনপির অনেক নেতাই অপেক্ষা করছেন পিটার ডি হাসের ফিরে আসা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিক স্বচ্ছ স্পষ্ট অবস্থানের। তারা মনে করছেন, সবকিছু থেকে হাল ছেড়ে দেওয়ার সময় এখনও আসেনি। বিএনপির একাধিক নেতার সঙ্গে কথা বলে এরকম মনোভাব জানা গেছে।

ইতোমধ্যে আগামীকাল থেকে বিএনপি ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে। নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবির সাথে এবার যুক্ত হচ্ছে নির্বাচনের তফসিল বাতিল করা। ইতোমধ্যে বিএনপিতে ভাঙনের শব্দ শোনা যাচ্ছে। বহু নেতা স্বেচ্ছায় বিএনপি থেকে পদত্যাগ করেছেন। অনেকে নির্বাচনের অভিপ্রায় ব্যক্ত করেছেন বলে তাদেরকে অব্যাহতি দেওয়া হয়েছে দল থেকে। বিএনপি থেকে বহিষ্কৃত এবং অব্যাহতি প্রাপ্তরা কেউ স্বতন্ত্রভাবে, কেউ তৃণমূল বিএনপিতে যোগ দিয়ে আগামী জাতীয় সংসদ নির্বাচন করবেন বলে ধারণা করা হচ্ছে। এসবের মধ্যেও বিএনপির কোনো কোনো নেতা এখনও আশাবাদী। তারা বলছেন, কিছু একটা ঘটবে। তবে সেই কিছু একটা কি সে ব্যাপারে এখনও পর্যন্ত কোন নিশ্চিত তথ্য বিএনপির কারও কাছেই নেই। 

বিএনপির একজন নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন যে, এতদিন ধরে মার্কিন যুক্তরাষ্ট্র যেভাবে অবস্থান গ্রহণ করেছিল এবং যেভাবে অংশগ্রহণমূলক নির্বাচনের কথা বলে আসছিল, সেই অবস্থান থেকে মার্কিন যুক্তরাষ্ট্র সরে আসছে এমনটি তারা মনে করে না। বরং বিএনপি মনে করে যে মার্কিন যুক্তরাষ্ট্র পুরো পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য সময় নিচ্ছে এবং এই নির্দিষ্ট সময়ের মধ্যেই পরিস্থিতি অনুকূলে আসবে এবং এমন একটি পরিস্থিতি তৈরি হবে যেখানে সরকার একটি সমঝোতায় যেতে বাধ্য হবে। 

বিভিন্ন গুলো বলছে, নির্বাচনের তফসিল ঘোষণার পরও সমঝোতার নানা রকম উদ্যোগ এখনও চলমান রয়েছে। বিশেষ করে  নির্বাচনের তফসিল পিছিয়ে একটা যৌক্তিক সময় নির্ধারণ করা যাতে বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করতে পারে। অন্যদিকে বিএনপি নেতাকর্মীদের মুক্তি দেওয়া এবং হয়রানি বন্ধ করার মতো দাবিগুলো সরকার মেনে নিতে পারে বলেও বিএনপির নেতারা আশাবাদী। তবে বিএনপি আন্দোলনের কর্মসূচি প্রত্যাহার করবে কিনা এমন প্রশ্নের উত্তরে বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য বলেছেন, সব কিছু নির্ভর করছে পরিস্থিতি কোন দিকে মোড় নেয় তার ওপর। বিএনপির কোনো কোনো নেতা মনে করেন, আগামী এক সপ্তাহ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই এক সপ্তাহের মধ্যেই পরিস্থিতির নাটকীয় পরিবর্তন ঘটতে পারে বলে তারা মনে করছেন। 

বিভিন্ন সূত্রগুলো বলছে যে বিএনপি এখন আন্দোলনের কর্মসূচি দিলেও তাদের মূল ভরসাস্থল পশ্চিমা দেশগুলো। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তারা যোগাযোগ রক্ষা করছে। ভারতের সঙ্গেও যোগাযোগ রক্ষা করছে। একটি সম্মানজনক সমাধানের মাধ্যমে তারা নির্বাচনে যেতে চায়—এমন বার্তাও দেওয়া হচ্ছে। তবে আওয়ামী লীগের পক্ষ থেকে সুস্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে, আওয়ামী লীগ কোনো অবস্থাতেই নির্বাচনের তফসিল পেছাতে দেবে না। নির্বাচন নির্দিষ্ট সময়ের মধ্যে হতে হবে। বিএনপি যদি নির্বাচনে অংশগ্রহণ করতে চায় তাহলে ঘোষিত তফসিলের মধ্যেই তাদের নির্বাচনে আসতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭