ওয়ার্ল্ড ইনসাইড

মিয়ানমারে স্কুলে জান্তার বোমাবর্ষণ, শিশুসহ নিহত ১১


প্রকাশ: 18/11/2023


Thumbnail

২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারে ক্ষমতায় আসে জান্তা সরকার। সে সময় দেশটিতে সরকার গঠন করে তখন দেশ পরিচালনা করছে জান্তা। এরপর থেকে দেশটির উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল, দক্ষিণাঞ্চলের সামরিক ঘাঁটিতে বিদ্রোহী ও জাতিগত সশস্ত্র বাহিনীর হামলা ব্যাপক বেড়েছে।

এ নিয়ে সম্প্রতি মিয়ানমারের সামরিক জান্তা সরকারের প্রেসিডেন্ট মিয়ন্ত সুয়ে বলেছেন, ‘চীনের সঙ্গে সীমান্ত অঞ্চলে সাম্প্রতিক সহিংসতা দমনে অকার্যকর ব্যবস্থাপনার কারণে মিয়ানমার ভেঙে যেতে পারে।’ 

এদিকে মিয়ানমারের চিন রাজ্যের এক স্কুলে সামরিক জেট দিয়ে বোমা হামলা চালিয়েছে জান্তা বাহিনী। এতে অন্তত ১১ জন নিহত হয়েছে। এদের মধ্যে আটজনই শিশু। গ্রামবাসীর বরাত দিয়ে আজ শনিবার এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, দুইটি বোমার মধ্যে একটি স্কুলে পড়ে, এতে আটজন শিশু এবং তিনজন বয়স্ক ব্যক্তি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ওই স্কুলের ৩৪ বছর বয়সী শিক্ষক হা লুয়াং তার মা এবং তার তিনজন সন্তানও আছেন। 

স্থানীয়রা বলেছে, ‘গত বুধবার পাহাড়ি অঞ্চলের প্রত্যন্ত গ্রাম ভুইলুতে এই হামলা হয়েছে।’ 

ভুইলুর বাসিন্দারা সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্টে জানান, বুধবার সন্ধ্যায় সামরিক বিমান থেকে কমপক্ষে দুটি বোমা ফেলা হয়। রাজ্যের দক্ষিণে ৮০টিরও কম পরিবারের একটি পাহাড়ি সম্প্রদায়ের উপর এ বোমা হামরা চালানো হয়।  

নিহত শিশুদের বয়স সাত থেকে ১১ বছর। এ ছাড়া বোমায় আরও বেশ কয়েকটি বাড়ি এবং গ্রামের দুইটি চার্চ ক্ষতিগ্রস্ত হয়েছে। 

বিবিসি বলছে, চিন রাজ্যটি মিয়ানমার জান্তা বাহিনী বিরোধীদের শক্ত ঘাঁটি। রাজ্যটিতে সশস্ত্র বাহিনী ও বিদ্রোহী গ্রুপের মধ্যে সংঘর্ষ লেগেই আছে। 




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭