ওয়ার্ল্ড ইনসাইড

আরব আমিরাত ও ভারতে আসছে উড়ন্ত ট্যাক্সি


প্রকাশ: 18/11/2023


Thumbnail

সংযুক্ত আরব আমিরাতের প্রধান বাণিজ্যিক শহর দুবাইয়ে চালু করতে যাচ্ছে উড়ন্ত ট্যাক্সি পরিবহন ব্যবস্থা। এছাড়া ইন্টারগ্লোব এন্টারপ্রাইস নামের একটি কোম্পানি ভারতের আকাশেও চালু করতে যাচ্ছে এ ব্যবস্থা। আজ শনিবার রিয়াদভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়া এ তথ্য জানিয়েছে।

‘মিডনাইট’ নামের এই ইলেকট্রিক আকাশযানে ৪ যাত্রী ও পাইলট চলাচল করতে পারবেন। ২০২৫ সালে এই ট্যাক্সি যুক্তরাষ্ট্রে ও এর পরের বছর তা সংযুক্ত আরব আমিরাত ও ভারতে চলাচল করবে।

সম্প্রতি শেষ হওয়া দুবাই এয়ারশোতে আর্চার অ্যাভিয়েশনের পক্ষ থেকে সংবাদমাধ্যম আল আরাবিয়াকে জানানো হয়, `উড়ন্ত ট্যাক্সি এখন বাস্তবতায় রূপ নিতে যাচ্ছে। ক্যালিফোর্নিয়ায় উড়ন্ত ট্যাক্সি 'মিডনাইট'র পরীক্ষামূলক চলাচল আয়োজন করা হচ্ছে।'

প্রতিবেদনে বলা হয়, প্রাথমিকভাবে উড়ন্ত ট্যাক্সি দুবাই বিমানবন্দর থেকে পাম সিটি ও রাজধানী আবুধাবির বিমানবন্দর থেকে শহরের কেন্দ্রস্থল কর্নিশের মধ্যে চলাচল করবে। মাইলপ্রতি একজন যাত্রীকে ৪ থেকে ৫ ডলার গুণতে হতে পারে বলেও জানান তিনি।

আশা করা হচ্ছে, ২০২৫ সালে যুক্তরাষ্ট্রে উড়ন্ত ট্যাক্সি চলাচলের জন্য ফেডারেল অ্যাভিয়েশন এডমিনিস্ট্রেশনের (এফএএ) অনুমতি পাওয়া যাবে।

দুবাই এয়ারশো চলাকালে আর্চার অ্যাভিয়েশনের সঙ্গে দুবাইভিত্তিক প্রাইভেট অ্যাভিয়েশন অপারেটর এয়ার শেতুর সঙ্গে চুক্তি হয়েছে। এয়ার শেতু ৫০০ মিলিয়ন ডলারে ১০০ উড়ন্ত ট্যাক্সি কেনার চুক্তি করেছে। এই প্রতিষ্ঠানটি আরব আমিরাতের 'মুবাদালা'র অর্থায়নে সে দেশে উড়ন্ত ট্যাক্সি পরিচালনার পরিকল্পনা করছে।

আর্চার অ্যাভিয়েশনের প্রধান নিরাপত্তা কর্মকর্তা বিলি নোলেন সংবাদমাধ্যমটিকে বলেন, 'আমরা একে শহুরে আকাশ-ট্যাক্সি হিসেবে বিবেচনা করছি। এটি প্রতি ঘণ্টায় ১০০ থেকে দেড় শ মাইল বেগে চলাচল করতে পারবে।'

তবে ভারতের কোথায় এই ট্যাক্সি চলবে সে বিষয়ে প্রতিবেদনে কিছু বলা হয়নি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭