ওয়ার্ল্ড ইনসাইড

চ্যাটজিপিটির নির্মাতা ওপেনএআইয়ের সিইও স্যাম অল্টম্যান বরখাস্ত


প্রকাশ: 18/11/2023


Thumbnail

নিজ প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের আস্থা অর্জনে ব্যর্থ হয়েছেন অভিযোগে চ্যাটজিপিটির নির্মাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা স্যাম অল্টম্যানকে বরখাস্ত করেছে ওপেনএআই। স্থানীয় সময় শুক্রবার ওপেনএআইয়ের এই সহপ্রতিষ্ঠাতাকে বহিষ্কার করা হয়।

ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদের পর্যালোচনায় উঠে আসে, স্যাম অল্টম্যান প্রতিষ্ঠানের পরিচালকদের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে খুব বেশি সপ্রতিভ ও আন্তরিক নন। এই অভিযোগের পাশাপাশি তিনি পরিচালকদের কাছে আস্থাও হারান। 

বহুল আলোচিত কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট চ্যাটজিপিটির নির্মাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা স্যাম অল্টম্যান। চ্যাটজিপিটি বাজারে এনে সিলিকন ভ্যালির কৃত্রিম বুদ্ধিমত্তা খাতের সবচেয়ে বড় মুখ হিসেবে আবির্ভূত হয়েছিলেন। এর মাধ্যেমে কামিয়ে নিয়েছিলেন বিপুল পরিমাণ অর্থ ও যশ-খ্যাতি। 

এক বিবৃতিতে ওপেনএআই জানিয়েছে, স্যাম অল্টম্যান ওপেনএআইকে নেতৃত্ব দিতে পারবেন এমন আস্থা নেই পরিচালনা পর্ষদের। 

এদিকে ওপেনএআই জানিয়েছে, প্রতিষ্ঠানের বর্তমান চিফ টেকনোলজি অফিসার মিরা মুরাতি অন্তর্বর্তী প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। নতুন সিইও বা প্রধান নির্বাহী খুঁজে পাওয়ার আগ পর্যন্ত তিনিই এই দায়িত্ব পালন করবেন। 

বিবৃতিতে আরো বলা হয়েছে, ওপেনএআইয়ের অন্য সহপ্রতিষ্ঠাতা এবং নির্বাহী গ্রেগ ব্রকম্যানও প্রতিষ্ঠানের বোর্ডের চেয়ারম্যানের ভূমিকা থেকে পদত্যাগ করবেন তবে তিনি কোম্পানিতে থাকবেন এবং প্রেসিডেন্ট হিসেবে কাজ চালিয়েছে যাবেন। তবে পরে এক্সে (টুইটারে) ব্রকম্যান লেখেন, আজকের খবরের ভিত্তিতে (অল্টম্যানের চাকরিচ্যুতি) আমিও পদত্যাগ করেছি।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭