ওয়ার্ল্ড ইনসাইড

ওপেনএআইয়ের নতুন ভারপ্রাপ্ত সিইও মিরা মুরাতি


প্রকাশ: 18/11/2023


Thumbnail

ওপেনএআইয়ের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হয়েছেন মিরা মারুতি (৩৪)। ওপেনএআইয়ের সিইও এবং সহপ্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যানকে সরিয়ে তাকে এ পদে বসানো হয়। এর আগে তিনি একই প্রতিষ্ঠানে প্রধান প্রযুক্তিবিদ হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ৩৪ বছর বয়সী মুরাতি প্রায় পাঁচ বছর ধরে ওপেনএআইয়ের শীর্ষপর্যায়ে কর্মরত আছেন। একইসাথে চ্যাটজিপিটি ও ডাল-ই এর মতো যুগান্তকারী সব প্রযুক্তি উদ্ভাবনে পর্দার আড়ালে থেকে কাজ করেছেন।

মিরা মুরাতির জন্ম আলবেনিয়ায় হলেও বেড়ে উঠেছেন কানাডায়। তবে তার বাবা-মা ভারতীয় বংশোদ্ভূত। তিনি যুক্তরাষ্ট্রের ডার্থমাউথ কলেজে পড়াশোনার সময় হাইব্রিড রেসিং কার তৈরি করে যন্ত্র প্রকৌশলী হিসেবে নিজের যোগ্যতার স্বাক্ষর রাখেন।

মিরা মুরাতি ২০১৮ সালে ওপেনএআইয়ের সুপারকম্পিউটিং ও গবেষণা বিভাগে যোগ দেন। তিনি ওই বিভাগের নীতিনির্ধারণী পর্যায়ে কাজ করেছেন। এ ছাড়া দলের গুরুত্বপূর্ণ নীতি বাস্তবায়নেও ভূমিকা রেখেছেন তিনি।

অ্যারোস্পেস, অটোমোটিভ, ভার্চ্যুয়াল রিয়েলিটি (ভিআর) এবং অগমেন্টেড রিয়েলিটি (এআর) নিয়ে কাজ করছেন মিরা মুরাতি। এরপর ইলন মাস্কের বৈদ্যুতিক গাড়ি প্রকল্প টেসলায় জ্যেষ্ঠ ব্যবস্থাপক হিসেবে যোগ দেন।

মিরা সম্পর্কে বিশ্বখ্যাত টাইম সাময়িকীতে মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা লিখেছেন, ‘প্রযুক্তিগত দক্ষতা, বাণিজ্যিক অন্তর্দৃষ্টি ও লক্ষ্য সম্পর্কে নিগূঢ় প্রশংসা করার মাধ্যমে দলকে একতাবদ্ধ করার দারুণ ক্ষমতা রয়েছে তাঁর (মিরা)। এটি মিরাকে বেশ কিছু অনুপ্রেরণামূলক এআই প্রযুক্তি তৈরিতে সহায়তা করেছে, যা আমরা কখনোই দেখিনি।’

গত বছর মুরাতিকে চ্যাপজিপিটির বিতরণ শাখার দায়িত্ব দেওয়া হয়। সময়মতো চ্যাটজিপিটির আধুনিকায়ন নিশ্চিত করেছেন মিরা মুরাতি। মাইক্রোসফট ও প্রযুক্তি খাতের বিনিয়োগকারীদের সঙ্গে ওপেনএআইয়ের সম্পর্ক দেখভাল করেছেন। এ ছাড়া ওয়াশিংটন ও ইউরোপে প্রতিষ্ঠানের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) কীভাবে কাজ করবে, সেই খসড়া নীতি নিয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭