ওয়ার্ল্ড ইনসাইড

এবার গাজার দক্ষিণাঞ্চলের আবাসিক ভবনে ইসরায়েলের বোমা হামলা, নিহত ৩২


প্রকাশ: 19/11/2023


Thumbnail

এবার গাজার দক্ষিণাঞ্চলের আবাসিক এলাকায় হামলা চালিয়েছে ইসরায়েল। দক্ষিণ গাজা থেকে বেসামরিকদের সরে যেতে বলার পরই ইসরায়েল এ হামলা চালায়। এতে ৩২ ফিলিস্তিনি নিহত হয়েছে। শনিবার (১৮ নভেম্বর) এ বিমান হামলা চালানো হয়।

ইসরায়েলের হামলার ভয়ে প্রাণ বাঁচাতে যে সকল লাখ লাখ ফিলিস্তিনি গাজা সিটিসহ গাজার উত্তরাঞ্চল থেকে দক্ষিণে পালিয়ে গিয়েছিল তাদের এখন আবার উত্তরে ফিরে আসতে হবে। গাজার দক্ষিণের সর্ববৃহৎ শহর খান ইউনিস, যেখানে উত্তর থেকে পালিয়ে আসা সবচেয়ে বেশি মানুষ আশ্রয় নিয়েছিল তাদেরসহ শহরটির চার লাখের বেশি বাসিন্দাকেও এখন বাড়িঘর ছাড়তে হচ্ছে। দেখা দিয়েছে চরম মানবিক সংকট।

উল্লেখ্য, গাজায় গত এক মাসের বেশি সময় ধরে হামলা চালিয়ে আসছে ইসরায়েল। গত ৭ অক্টোবর গাজা থেকে হামাস প্রথমে ইসরায়েলে হাজার হাজার রকেটে ছোড়ে। তারপর এক হাজারের বেশি হামাস যোদ্ধা সীমান্ত বেড়া ভেঙে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে প্রবেশ করে হামলা চালায়। এতে ১৪শ’র বেশি ইসরায়েলি নিহত হয়। জিম্মি করে নিয়ে যায় ২৫০ জনকে। তাদের মধ্যে এখন পর্যন্ত মাত্র চারজন জিম্মি মুক্তি পেয়েছেন।

এদিকে, ইসরায়েলের হামলায় বেশ কয়েকজন জিম্মিও মারা গেছেন বলে হামাস জানিয়েছে।

৭ অক্টোবর থেকে এখন অবধি গাজার উপর বিমান হামলা চালিয়েই যাচ্ছে ইসরায়েল। বিশেষ করে বিমান হামলা চালিয়ে গাজা সিটি মাটির সঙ্গে গুড়িয়ে দিতে চায় তারা।

শুক্রবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ইসরায়েলের হামলায় সেখানে ১২ হাজারের বেশি মানুষ মারা গেছে। যাদের মধ্যে ৫ হাজারের বেশি শিশু।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭