ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপ ফাইনাল; নজরে থাকবেন যারা


প্রকাশ: 19/11/2023


Thumbnail

ভারত না অস্ট্রেলিয়া? বিশ্বকাপের ত্রয়োদশ আসরের শিরোপা কোথায় যাচ্ছে? সেই প্রশ্নের উত্তর মিলবে আজ।

রোববার (১৯ নভেম্বর) দুপুর ২টা ৩০ মিনিটে ফাইনালে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নামছে স্বাগতিক ভারত। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে হওয়া এই হাই-ভোল্টেজ ফাইনাল ম্যাচের দিকে তাকিয়ে থাকবে পুরো ক্রিকেট বিশ্ব।

দুই দলেই আছে বেশ কিছু প্রতিভাবান খেলোয়াড় যাদের পারফরম্যান্সের ওপর নির্ভর করবে ম্যাচের ভাগ্য। এখন দেখে নেওয়া যাক দুই দলের এমন কিছু খেলোয়াড় যারা ম্যাচের ভাগ্য ঘুরিয়ে দিতে পারে।

ভারত দল

বিরাট কোহলি: ১০১.৫৭ গড় ও প্রায় ৯০ স্ট্রাইক রেটে বিপক্ষ দলের ব্যাটারদের কচুকাটা করেছেন ভারতের ব্যাটিং বিস্ময় বিরাট কোহলি। ইতোমধ্যে তিনি তুলে নিয়েছেন তিনটি শতকও। চলতি প্রতিযোগিতায় এখনও পর্যন্ত বিরাটের তেমন কোনো ভুল চোখে পড়েনি। যখন প্রয়োজন হয়েছে ধরে খেলেছেন, যখন দরকার পড়েছে হাত খুলে খেলেছেন। প্রতিটি পরিস্থিতিতে বিরাট নিজের নামের মতোই খেলেছেন। তাই তাকে থামাতে না পারলে কামিন্স-স্টার্কদের জন্য কঠিন সময় অপেক্ষা করছে।

জাসপ্রীত বুমরাহ: এই বিশ্বকাপে ভারতের দুর্দান্ত বোলিংয়ের মূল কারিগরই এই রহস্য পেসার। প্রতিটি ম্যাচেই ভারতের বোলিংকে খুব ভালো শুরু দিয়েছেন বুমরাহ। পাওয়ার প্লে-তে উইকেট নিয়েছেন। চলতি প্রতিযোগিতায় ১০ ম্যাচে ১৮টি উইকেট নিয়েছেন বুমরাহ। ওভার প্রতি মাত্র ৩.৬৫ রান দিয়েছেন তিনি। আবার পুরোনো বলেও ভাল বল করেন বুমরা। ডেথ ওভারে বলের গতির তারতম্য করেন তিনি। করেন ইয়র্কারও। তাই বুমরাহকে খেলতে না পারলে কিউইদের জন্য কঠিন কিছুই অপেক্ষা করছে।

রোহিত শর্মা: ভারতীয় দলের ওপেনিং সামলানোর পাশাপাশি অধিনায়কত্বের চাপ। এবার বিশ্বকাপে রোহিত শর্মার কাঁধে সবথেকে বড় দায়িত্ব। রোহিতের হাত ধরে তৃতীয়বার বিশ্বজয়ের স্বপ্ন দেখছে গোটা দেশ। গত বিশ্বকাপে একাই ৫টি সেঞ্চুরি করেছিলেন রোহিত।

অস্ট্রেলিয়া দল

মিচেল স্টার্ক: ফাইনালের আগেই ভারতকে সতর্কবার্তা দিয়ে রেখেছেন অস্ট্রেলিয়ান বাহাতি পেসার মিচেল স্টার্ক। অতীতে এই স্টার্ক বহু বার ভুগিয়েছেন ভারতকে। বল পিচে পড়ার পর ভেতরে ঢুকে আসলে অস্বস্তিতে পড়তেই পারেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। স্টার্ক যদি এক বার ছন্দ পেয়ে যান তা হলে তাকে থামানো কঠিন।

ডেভিড ওয়ার্নার: ভারতের মাটিতে দীর্ঘ দিন অস্ট্রেলিয়ার অন্যতম সেরা ব্যাটার। দীর্ঘ দিন ধরে আইপিএলে খেলছেন। চার বার আইপিএলে ৬০০-র উপর রান রয়েছে। ভারতের এমন কোনও মাঠ নেই যেখানে তিনি খেলেননি। আহমেদাবাদও অপরিচিত নয়। ঠিক যেমন চেনা ভারতের বোলারদেরও।

গ্লেন ম্যাক্সওয়েল: আফগানিস্তানের বিপক্ষে ‘ওয়ান ম্যান শো’ দেখিয়ে রীতিমত আতঙ্ক সৃষ্টি করেছেন ম্যাক্সওয়েল। ম্যাক্সওয়েলের এই ইনিংসটিকে শচীন ওয়ানডে ক্রিকেটে তার দেখা সেরা ইনিংস বলে আখ্যা দিয়েছেন। ম্যাক্সওয়েল তার সেরা ছন্দে থাকলে বেশি রানের লক্ষ্য দিয়েও স্বস্তিতে থাকতে পারবে না ভারতীয় শিবির।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭