ইনসাইড গ্রাউন্ড

ভারতের বিশ্বকাপ জয়ের অনুপ্রেরণা কি হতে পারে?


প্রকাশ: 19/11/2023


Thumbnail

একদিনের বিশ্বকাপে ভারত ২০২৩ সালের আগ পর্যন্ত তিনবার ফাইনালে উঠেছিল। এ জায়গায় তাদের গড়টা ভালোই বলতে হবে। কারণ, তিন ফাইনালের দুটিতেই তারা জিতে হয়েছে চ্যাম্পিয়ান। এবারের আসরের স্বাগতিক দেশ ভারত। সর্বশেষ ২০১১ বিশ্বকাপেও স্বাগতিক ছিল ভারতীয়রা। মাহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে সেবার দ্বিতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়ান হয়েছিল নীল জার্সিরা। আর ১২ বছর পর আবারও চ্যাম্পিয়ান হবার হাতছানি সেই টিম ভারতের সামনে। 

বিশ্বকাপে ভারত অস্ট্রেলিয়া অনেকবারই মুখোমুখি হয়েছিল। তবে ২০২৩-এর আগে ফাইনালে মাত্র দেখা হয়েছিল মাত্র একবার তাও আবার ২০০৩ সালে। সেবার ভারতকে ১২৫ রানের বড় ব্যবধানে পরাজিত করে অজিরা বিশ্ব চ্যাম্পিয়ানের মুকুট মাথায় পরেছিল। 

অবশ্য ওই সময়টা অস্ট্রেলিয় ক্রিকেটের সেরা সময় ছিল। তারা ১৯৯৯ থেকে ২০০৭ সাল পর্যন্ত টানা ওয়ানডে বিশ্বকাপের চ্যাম্পিয়ন ট্রফি নিজেদের ঘরে তুলেছিল। তাই তাদেরকে হারানো সত্যিই অনেক বেশি কঠিন ছিল। 

অজিরা ১২টি বিশ্বকাপের আসরে শিরোপা জিতেছে মোট পাঁচবার। যা বিশ্বকাপের ইতিহাসে কোনও দলের সর্বাধিক কাপ জয়। এবারের আসরে জিততে পারলে তারা আরও উপরে উঠে যাবে। 

বিশ্ব চ্যাম্পিয়ান হওয়ার দৌঁড়ে অবশ্য ভারত অস্ট্রেলিয়ার থেকে তুলনামূলক পিছিয়ে আছে। তারা ১৯৮৭ ও ২০১১ আসরে বৈশ্বিক শিরোপা জিতেছিল। 

টানা এক যুগ যেমন দূর্দান্ত শক্তিশালী ছিল অস্ট্রেলিয়া। তার প্রভাব পাওয়া গিয়েছিল পর পর তিন বিশ্বকাপে। এবারের প্রেক্ষাপটও তেমনি ভিন্ন। এই আসরে ভারতই ফেভারিট। ২০২৩ বিশ্বকাপে স্বাগতিক ভারত সেমিফাইনাল পর্যন্ত কোনও ম্যাচে হারেনি। তারা টানা ১০টি ম্যাচে জিতে এখনও পর্যন্ত অপরাজিত আছে।

বিশ্বকাপের আসরে ভারত-অস্ট্রেলিয়া মোট ১৩বার মুখোমুখি হয়েছিল। এরমধ্যে আটবারই জিতেছে অজিরা আর পাঁচবার জিতেছে ভারতীয়রা। 

ওয়ানডে জয়ের পরিসংখ্যানেও এগিয়ে আছে অস্ট্রেলিয়া। এ পর্যন্ত এই দুই দেশ ১৫০টি ওয়ানডেতে পরস্পরের মুখোমুখি হয়েছে। তার মধ্যে ভারত জিতেছে ৫৭টি ও অস্ট্রেলিয়া জিতেছে ৮৩টি ম্যাচে। আর ১০টি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। এরমধ্যে নিজেদের কন্ডিশনে ভারত জিতেছে ৩৩টি আর অস্ট্রেলিয়া তাদের কন্ডিশনে জিতেছে ৩৮ ম্যাচে।


অবশ্য সর্বশেষ ৪ বছরের পরিসংখ্যান ঘাটলে এই দুই দেশ তিন ম্যাচের ৪টি সিরিজ খেলেছে। যেখানে দুই সিরিজ জিতেছে অস্ট্রেলিয়া আর দুই সিরিজ জিতেছে ভারত। 

পরিসংখ্যান ম্যাচ জয়ের পরিপূরক সব সময় হয় না। মাঠের লড়াই আর চলতি ফর্মটা বড় ইস্যু হয় ম্যাচ জিততে। ভারত যেভাবে দাপট নিয়ে বিশ্বকাপে সব দলকে শাসন করে যাচ্ছে তাতে ১০ ম্যাচের মধ্যে ৮ ম্যাচ জেতা অজিরা কি এবার পারবে ভারতের মাটিতে ভারতকে টেক্কা দিতে? 

আর এদিকে ভারত কি পারবে ৯৯, ২০০৩ কিংবা ২০০৭ সালের মতো এমন শক্তিশালী অস্ট্রেলিয়ায় রূপ নিয়ে একচেটিয়াভাবে এবারের শিরোপা নিজের করে নিতে? সেক্ষেত্রে ভারতের প্রেরণা হতে পারে চলতি বিশ্বকাপে টানা ১০ ম্যাচ জয় আর নিজেদের মাটিতে ২০১১ সালে বিশ্বকাপ চ্যাম্পিয়ান হওয়ার গৌরব।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭