ইনসাইড ইকোনমি

অবরোধের প্রভাবে ধস নেমেছে কক্সবাজারের পর্যটন ব্যবসায়


প্রকাশ: 19/11/2023


Thumbnail

বছরের এ সময়ে পর্যটন নগরী কক্সবাজারের হোটেল-রিসোর্টে লাখো পর্যটকের আনাগোনা থাকলেও দুই সপ্তাহ প্রায় ফাঁকা ছিল জেলার পাঁচ শতাধিক হোটেল-মোটেল ও গেস্টহাউস।

চলতি মাসের শুরু থেকে সব বুকিং বাতিল করা হয়েছে। দেশের বিভিন্ন জায়গা থেকে আসার পথে গণপরিবহণ না পাওয়া ও রাস্তাঘাটে সংঘাত, সংঘর্ষের কথা চিন্তা করে ভ্রমণপিপাসুরা আসছেন না। ফলে মৌসুমের শুরুতে পর্যটকশূন্য হয়ে পড়েছে বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকত।

সৈকতের বিভিন্ন পয়েন্ট ঘুরে দেখা গেছে, সমুদ্রসৈকতে তেমন পর্যটক নেই। পর্যটন-সংশ্লিষ্ট ব্যবসায়ীরা সব আয়োজন করে রেখেছেন। তারা আড্ডা দিয়ে সময় কাটাচ্ছেন। পর্যটক না থাকায় বিচবাইক, ঘোড়া, ফটোগ্রাফার, জেটস্কি ও ভ্রাম্যমাণ ক্ষুদ্র ব্যবসায়ীরা বিপাকে পড়েছেন।

পর্যটন-সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বলছেন, টানা অবরোধের কারণে পর্যটন মৌসুমের শুরুতেই ধাক্কা খেয়েছেন তারা। বছরের এই সময়ে কক্সবাজারে ভিড় করেন দেশি-বিদেশি পর্যটকরা। কিন্তু অবরোধের কারণে চলতি মাসের শুরু থেকে সব বুকিং বাতিল করেছেন তারা। দেশের বিভিন্ন জায়গা থেকে আসার পথে গণপরিবহন না পাওয়া ও রাস্তাঘাটে সংঘাত, সংঘর্ষের কথা চিন্তা করে বের হচ্ছেন না ভ্রমণপিপাসুরা। ফলে মৌসুমের শুরুতেই পর্যটকশূন্য হয়ে পড়েছে বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকত।

একাধিক হোটেল-মোটেল মালিক জানিয়েছেন, অক্টোবরের আগ পর্যন্ত প্রতিদিন কক্সবাজারের পাঁচ শতাধিক হোটেল-মোটেলের ৫০-৬০ শতাংশ কক্ষ বুকিং থাকতো। দিনে অর্ধলক্ষাধিক পর্যটকের সমাগম হতো। শুক্র ও শনিবারসহ সরকারি ছুটির দিনগুলোতে এই সংখ্যা লাখ ছাড়িয়ে যেতো। কিন্তু গত কয়েক সপ্তাহ ধরে চলা রাজনৈতিক অস্থিরতায় তা নেমে এসেছে ১০ হাজারে।

গত দুই সপ্তাহ ধরে পর্যটক না আসায় ক্ষতি ছাড়িয়েছে অন্তত হাজার কোটি টাকা এমনটি জানিয়েছেন কক্সবাজার চেম্বার অব ইন্ড্রাস্ট্রির সভাপতি আবু মোর্শেদ চৌধুরী খোকা। তিনি বলেন, ‘মৌসুমের শুরুতে এমন ধস পর্যটন ব্যবসায় এর আগে নামেনি। এক হাজার কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে। এ ধরনের রাজনৈতিক পরিস্থিতি বিরাজ করলে চলতি মৌসুমে বিপর্যয়ে পড়বে পর্যটন খাত, ক্ষতিগ্রস্ত হবে সবাই।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭