ইনসাইড গ্রাউন্ড

কোচ নিয়োগ নিয়ে কেন এত টালবাহানা?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/03/2018


Thumbnail

নিদাহাস ট্রফি শেষ হয়েছে বেশ কয়েকদিন হলো। কিন্তু এখনও নিদাহাস ট্রফি নিয়ে বিচার বিশ্লেষণ চলছে। আর চলবে নাই বা কেন- টাইগাররা যে তাঁদের ইতিহাসে সবচেয়ে সফল একটা টি২০ টুর্নামেন্ট খেলেছে। তবে এসব আলোচনার ভীড়ে হারিয়ে যেতে বসেছে জাতীয় দলের কোচ নিয়োগের বিষয়টি।

অন্তর্বর্তীকালিন কোচ হিসেবে নিদাহাস ট্রফিতে দায়িত্ব পালন করেছেন কোর্টনি ওয়ালশ। বিসিবি সভাপতি বলেছিলেন, নিদাহাস ট্রফির পরেও কোচ নিয়োগের বিষয়টি চূড়ান্ত করতে চায় তারা। কিন্তু দিন যত যাচ্ছে কোচ নিয়োগ নিয়ে তত জলঘোলা হয়েছে। ঠিক কবে নাগাদ কোচ নিয়োগের বিষয়টি চূড়ান্ত হবে তা নিয়ে কেউ সঠিক কিছু বলতে পারছে না। এরই মধ্যে আবার সহকারী কচ রিচার্ড হ্যালসাল পদত্যাগ করেছেন। তাই কার্যত এখন অভিভাবহীন বাংলাদেশ।

আবার কোচ নিয়োগে যত রকমের নাটক এবং কথা হয়েছে, তা অন্য কোনো দেশের কোচ নিয়ে হয়েছে কিনা সন্দেহ। অনেকটা নিরবে-নিভৃতেই কোচ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করে ক্রিকেট বিশ্বের অন্যান্য ক্রিকেট বোর্ডগুলো। কিন্তু বিসিবি যা করলো তা এক কথা দৃষ্টান্ট হয়ে থাকবে। কোচ নিয়োগ হতে পারে না তার আগেই সম্ভাব্য প্রার্থীকে নিয়ে মিডিয়াতে কথা বলা শুরু করে দেন বোর্ড কর্তারা। সেই কবে থেকে মিডিয়াতে শোণা যাচ্ছে ব্যাটিং কোচ হিসেবে শীঘ্রই নিল ম্যাকেঞ্জিকে নিয়োগ দেওয়া হবে। কিন্তু সেই ‘শীঘ্রই’ এখনও শেষ হয়নি।

এইতো সেদিন সুজন আবার বলে বসলেন কোর্টনিকেই নাকী কোচ হিসেবে চান তিনি। আবার শুরু হয়ে গেল আমাদের মিডিয়ার দৌড়ঝাপ। ‘কোর্টনিই কি হচ্ছেন হেড কোচ?’- এই শিরোনামকে কেন্দ্র বিভিন্ন প্রতিবেদন প্রকাশ হতে থাকল। কিন্তু আসলেও কি কোর্টনির হেড কোচ হওয়ার পূর্ণ যোগ্যতা আছে? যে কিনা পেস বোলিং কোচ হিসেবে এসে আমাদের পেস বোলিং ডিপার্টমেন্টকে তেমন উল্লেখযোগ্য কিছু দিতে পারলেন না, সে হেড কোচ হিসেবে কতটাই বা সফল হতে পারবেন? হয়তো নিদাহাস ট্রফিতে দলকে উজ্জীবিত করতে পেরেছেন তিনি। কিন্তু দীর্ঘমেয়াদে বাংলাদেশ কী আরোও বেশি কিছু পাবার যোগ্য না?

গত সেপ্টেম্বর থেকে কোচহীন বাংলাদেশ। কখনো খালেদ মাহমুদ সুজন, রিচার্ড হ্যালসাল আবার কখনও কোর্টনি ওয়ালশকে অন্তবর্তীকালীন হেড কোচের দায়িত্ব দিয়ে সিরিজ খেলছে টাইগাররা। নিদাহাস ট্রফির পর আগামী জুন পর্যন্ত আন্তর্জাতিক খেলা নেই টাইগারদের। জুনে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ দিয়েই শুরু হবে টাইগারদের আগামী মিশন। তাই বিসিবি বেশ সময় পাচ্ছে হেড কোচ নিয়োগ দেওয়ার জন্য। আর সামনেই সব গুরুত্বপূর্ণ সিরিজ। সুতরাং টাইগারদের জয়যাত্রা অব্যাহত রাখতে এই সময়ের মধ্যেই কোচ নিয়োগের বিষয়টি চূড়ান্ত করতে হবে বিসিবিকে। একই সঙ্গে ত্যাগ করতে হবে কোচ নিয়োগ নিয়ে বিসিবি কর্তাদের নানাজনের নানা মতামত দেওয়া।


বাংলা ইনসাইডার/ডিআর/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭