ওয়ার্ল্ড ইনসাইড

শি জিনপিং দেশে ফিরতেই তাইওয়ান ঘিরে মহড়ায় চীনা বাহিনী


প্রকাশ: 19/11/2023


Thumbnail

চীন মনে করে তাইওয়ান তাদেরই অংশ। তবে তাইওয়ান বিশ্বাসী নিজেদের স্বাধীনতায়। তাদের নিজস্ব সংবিধান আছে। তারা চীনের অংশ হতে চায় না। রক্ষা করতে চায় নিজেদের সার্বভৌমত্ব। 'এক চীন' নীতি বাস্তবায়ন করতে তাইওয়ানকে যেকোনো মূল্যে করায়ত্ত করতে চায় বেইজিং। এমনকি প্রয়োজন হলে বলপ্রয়োগের মাধ্যমে এর নিয়ন্ত্রণ নেওয়ার কথা জানিয়ে রেখেছে বেইজিং। 

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত এপেক সম্মেলন শেষে শনিবার দেশে ফিরেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। শি জিনপিং দেশে ফেরার পরের দিন রোববার তাইওয়ান ঘিরে সামরিক মহড়া চালিয়েছে চীনের সামরিক বাহিনী। রোববার (১৯ নভেম্বর) এক প্রতিবেদন এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

শি জিনপিংয়ের যুক্তরাষ্ট্র সফরের সময় তাইওয়ান ঘিরে চীনা বাহিনীর তৎপরতা কিছুটা কম ছিল। তবে আজ রোববার সেটা আবার পুরোদমে শুরু হয়েছে বলে জানিয়েছে তাইপে।

তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক না রাখলেও এ বিষয়ে ‘কৌশলগত অস্পষ্টতার’ নীতি মেনে চলে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে তাইওয়ানকে সবচেয়ে বেশি অস্ত্র দিয়ে থাকে ওয়াশিংটন।

চীনা রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমের তথ্য অনুযায়ী, গত বুধবার এপেক সম্মেলনের অবসরে বাইডেনের সঙ্গে আলোচনায় তাইওয়ান ইস্যুকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন প্রেসিডেন্ট শি।

বৈঠকে শি বাইডেনকে বলেছেন, যুক্তরাষ্ট্রের উচিত তাইওয়ানকে অস্ত্র দেওয়া বন্ধ করা। চীনের সঙ্গে দ্বীপ অঞ্চলটির শান্তিপূর্ণ পুনর্মিলন তাদের সমর্থন করতে হবে। এই পুনর্মিলন চীন বাস্তবায়ন করবে। এটা কোনোভাবেই থামানো যাবে না।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রোববার সকাল থেকে ৯টি চীনা যুদ্ধবিমান তাইওয়ান প্রণালির মধ্যরেখা অতিক্রম করেছে। এ সময় এসব যুদ্ধবিমানের সঙ্গে বেশ কয়েকটি জাহাজ যুদ্ধ প্রস্তুতি বিষয়ক টহল দেয়।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭