কালার ইনসাইড

মিস ইউনিভার্স-২০২৩ হলেন নিকারাগুয়ার ‘শেনিস পালাসিওস’


প্রকাশ: 19/11/2023


Thumbnail

বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার অন্যতম বড় আসর মিস ইউনিভার্স। রবিবার (১৯ নভেম্বর) এল সালভাদরের জোসে অ্যাডলফো পিনেদা এরিনায় অনুষ্ঠিত হয়েছে ‘মিস ইউনিভার্স-২০২৩’ এর জমকালো গ্র্যান্ড ফিনালে। ৭২তম ‘মিস ইউনিভার্স-২০২৩’ এর মুকুট উঠেছে নিকারাগুয়ার শেনিস পালাসিওসের মাথায়। এবারের বিজয়ী শেনিসের মাথায় মুকুট পরিয়ে দেন মিস ইউনিভার্স-২০২২ এর বিজয়ী যুক্তরাষ্ট্রের আর’বনি গ্যাব্রিয়েল।

শেনিস পালাসিওস’ই প্রথম নিকারাগুয়ান যিনি মিস ইউনিভার্স জিতেছেন। তার মাধ্যমে প্রথমবারের মতো সেন্ট্রাল আমেরিকার দেশটিতে মিস ইউনিভার্স তকমা পৌঁছালো। সাদা-নীলের মিশেলে নকশা করা গাউন পরে এদিন দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন তিনি। প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় রানার আপ হয়েছেন যথাক্রমে মিস থাইল্যান্ড আন্টোনিয়া পোরসিল্ড ও মিস অস্ট্রেলিয়া মোরায়া উইলসন।

মিস ইউনিভার্সের ফাইনালে প্রতিযোগীদের কাছে শেষ প্রশ্ন ছিল- "আপনি যদি এক বছর অন্য কোনো নারীর জীবন যাপন করতে পারতেন, তাহলে কাকে বেছে নিতেন এবং কেন?

এই প্রশ্নের জবাবে ব্রিটিশ লেখক-দার্শনিক, নারী অধিকার কর্মী ও নারীবাদের প্রবক্তা ম্যারি ওলস্টোনক্রাফটের নাম বলেন মিস নিকারাগুয়ার এই তরুণী। ম্যারি ওলস্টোনক্রাফটকে বাছাই করার কারণ হিসেবে তিনি বলেন, তিনি বহু নারীর জন্য কাজের সুযোগ তৈরি করে দিয়েছেন। আমি চাই নারীদের জন্য সেই জায়গাটি তৈরি করতে, যেখানে তারা নিজের পছন্দসই কাজটি করতে পারবে। আমি মনে করি এমন কোনও ক্ষেত্র নেই, যেখানে নারীরা কাজ করতে পারবে না।’

এছাড়াও মিস অস্ট্রেলিয়া মোরায়া উইলসন বলেছেন নিজের মায়ের কথা। মিস থাইল্যান্ড আন্টোনিয়া পোরসিল্ড বেছে নেন নোবেলজয়ী মালালা ইউসুফজাইকে। তার সংগ্রাম ও অর্জন কিভাবে এই সুন্দরীকে অনুপ্রাণিত করেছে তাও বলেন তিনি।

জানা যায়, এবারের আয়োজনে বিজয়ীর মাথায় যে মুকুট পরানো হয়েছে, সেটার দাম ৫ মিলিয়ন ডলার। মিস ইউনিভার্সের ইতিহাসে এটিই সবচেয়ে দামি মুকুট বলে জানা গেছে। এটি তৈরি করেছে লেবানিজ প্রতিষ্ঠান মওয়াওয়াদ। এছাড়াও থাকছে আর্থিক পুরস্কারসহ বিভিন্ন বাণিজ্যিক চুক্তি। এই আসর থেকে তিনি নগদ ২ লাখ ৫০ হাজার ডলার নিয়ে যাবেন বাড়িতে। এর বাইরে বিভিন্ন প্রসাধনী, জুয়েলারি ও পোশাক ব্র্যান্ডের পৃষ্ঠপোষকতা তো থাকছেই।

কৈশোরেই মডেলিং জগতে পা রেখেছিলেন শেনিস পালাসিওস। ২০১৬ সালে তিনি মিস টিন নিকারাগুয়া খেতাব পেয়েছিলেন। এরই ধারাবাহিকতায় ২০২০ সালে মিস নিকারাগুয়া হোন শেনিস পালাসিওস। পরের বছর তিনি মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় অংশ নেন। কিন্তু সেখানে সেরা ৪০-এ গিয়েই বাদ পড়েন। দুই বছর পর সৌন্দর্য আর বুদ্ধিমত্তায় তিনি বিশ্বজয় করলেন। ইনস্টাগ্রামে এই সুন্দরীকে অনুসরণ করেন সাড়ে ছয় লক্ষাধিক মানুষ।

‘মিস ইউনিভার্স-২০২৩’এর এবার ৭২তম আসরে ৯০টি দেশ ও অঞ্চলের প্রতিযোগীরা প্রতিদ্বন্দ্বিতা করেছেন। পাকিস্তান এ বছর প্রথমবারের মতো মিস ইউনিভার্সের আসরে অংশ নেয়। অন্যদিকে ভারত থেকে অংশ নেয় শ্বেতা শারদা, তিনি সেরা ২০-এ পৌঁছেছিলেন। ১৯ নভেম্বর সকাল ৭ টা থেকে মিস ইউনিভার্সের ইউটিউব চ্যানেল এবং এক্স অ্যাকাউন্টে প্রতিযোগিতাটি দেখা যায়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭