ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ার ড্রোন হামলায় ইউক্রেনের ৪ শতাধিক এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন


প্রকাশ: 19/11/2023


Thumbnail

রাশিয়ার চালানো ড্রোন হামলায় ইউক্রেনের দক্ষিণ, দক্ষিণ-পূর্ব এবং উত্তরাঞ্চলের  ৪০০ টিরও বেশি শহর ও গ্রাম বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে। তবে এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। 

শনিবার ইউক্রেনীয় কর্মকর্তাদের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। 

রয়টার্স এক প্রতিবেদনে বলেছে,  ইউক্রেনীয় কর্মকর্তারা শনিবার জানিয়েছেন শুক্রবার রাতে ইউক্রেনের অবকাঠামোগত বহু স্থাপনায় ড্রোন হামলা চালিয়েছে রাশিয়ার সামরিক বাহিনী। এতে করে বহু শহর ও গ্রাম বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে।

জ্বালানি মন্ত্রণালয় বলছে, ইউক্রেনের চাহিদা মেটাতে সিস্টেমে পর্যাপ্ত বিদ্যুৎ রয়েছে কিন্তু ড্রোন হামলার কারণে গ্রিডের ক্ষতি হয়েছে। এ কারণে দেড় হাজারের বেশি গ্রাহক বিদ্যুৎ থেকে বঞ্চিত হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক ভিডিও বার্তায় সতর্ক করে বলেন, শীতের সময় যতই এগিয়ে আসছে, রাশিয়ানরা ততই তাদের হামলা জোরদার করছে। 

গত শীত মৌসুমেও রাশিয়ার নিক্ষেপ করা শত শত ক্ষেপণাস্ত্র এবং ড্রোনের আঘাতে দেশটির বিদ্যুৎ অবকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। যার ফলে শীতের মাসগুলোতে লাখ লাখ ইউক্রেনীয় বিদ্যুৎ, গরম এবং পানি ছাড়াই থাকতে বাধ্য হয়েছিল।

এদিকে রাশিয়ার ড্রোন হামলা ঠেকাতে বেশ ভালো ভূমিকা রাখায় দেশের বিমান বাহিনীকে অভিনন্দন জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার এই হামলায় ব্যবহৃত ইরানের তৈরি ৩৮টি শাহেদ ড্রোনের মধ্যে ২৯টি ড্রোন ভূপাতিত করেছে ইউক্রেনীয় সেনারা। গত শুক্রবার স্থানীয় সময় রাত ৮টা থেকে শনিবার ভোর ৪টার মধ্যে এসব ড্রোন ভূপাতিত করে  ইউক্রেনীয় বিমানবাহিনী।

এর আগে ড্রোন হামলায় ওডেসা এবং জাপোরিঝিয়া অঞ্চলে ৪১৬ টি এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে জানানো হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭