ইনসাইড পলিটিক্স

হতাশা বাড়ছে বিএনপিতে: তারেক অনড়


প্রকাশ: 19/11/2023


Thumbnail

টানা আন্দোলনের কর্মসূচি ক্রমশ ব্যর্থতায় পর্যবসিত হচ্ছে। নির্বাচনের তফসিলের প্রতিবাদে আজ থেকে বিএনপি ৪৮ ঘণ্টা অবরোধের ডাক দিয়েছিল। কিন্তু সকাল থেকেই এ অবরোধ নড়বড়ে হয়ে পড়েছে। অবরোধ ভেঙ্গে মানুষ তাদের প্রাত্যহিক কাজে বেরিয়ে পড়েছে। কোথাও কোথাও যানজট পর্যন্ত দেখা দিয়েছে। অবরোধ এখন মানুষ আর মানছেন না এবং এইভাবে আগামী ৪৮ দিন আন্দোলন করে টিকে থাকা বিএনপির জন্য অসম্ভব এই বাস্তবতা উপলব্ধি করছেন ঢাকায় অবস্থানরত বিএনপির সব নেতারাই। কিন্তু বুঝছেন না শুধু একজন, তিনি হলেন লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া। 

তারেক জিয়ার কারণেই বিএনপিকে আন্দোলনে থাকতে হচ্ছে। আর এটি নিয়ে ক্রমশ হতাশ হয়ে পড়ছে দলটি। বিএনপির টানা আন্দোলনের ফলে বহুমাত্রিক ক্ষতি হচ্ছে। 

প্রথমত, দলের নেতাকর্মীদের বিরুদ্ধে চলছে গ্রেপ্তার অভিযান, ধরপাকড়। যারা জেলে যাচ্ছেন তাদের জামিন মিলছে না এখন কিছুতেই।

দ্বিতীয়ত, এই ধরনের কর্মসূচির ফলে অগ্নিসংযোগ এবং ভাঙচুরের ঘটনাগুলো ঘটছে, যার দায়দায়িত্ব সব বিএনপির ওপর বর্তাচ্ছে। ফলে জনগণের মধ্যে বিএনপি সম্পর্কে একটি নেতিবাচক ধারণা সৃষ্টি হচ্ছে। 

তৃতীয়ত, এই ধরনের ঘটনার ফলে আন্তর্জাতিক পরিমণ্ডলে বিএনপি সম্বন্ধে মানুষের নেতিবাচক মনোভাব তৈরি হচ্ছে এবং বিভিন্ন পশ্চিমা দেশগুলো এখন বিএনপিকে নেতিবাচকভাবে ভাবে ভাবতে শুরু করেছে।

চতুর্থত, এ ধরনের কর্মসূচি বিএনপিকে এখন উদ্দেশ্যহীন এবং গন্তব্যহীন করে ফেলছে। বিএনপি নেতারা জানেও না যে এই ধরনের কর্মসূচির পরিণতি কি হবে? যে কোন রাজনৈতিক কর্মসূচির একটি সুনির্দিষ্ট লক্ষ্য থাকে। আর সেই কর্মসূচি পালন করা হয় সেই লক্ষ্য অর্জনের জন্য। কিন্তু বিএনপি এখন জানেই না যে তাদের কর্মসূচির লক্ষ্য কি এবং এর মাধ্যমে কি অর্জন করতে চায়। শেষ পর্যন্ত যদি সরকার নির্বাচন করে ফেলে তাহলে সেই নির্বাচনের ফলে সরকার আরও পাঁচ বছর ক্ষমতায় থাকবে এবং তখন বিএনপির নাম নিশানা মুছে যাবে। এরকম বাস্তবতা নিয়ে অনেক বিএনপি নেতাই চিন্তিত। কিন্তু লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান অনড় অবস্থানে রয়েছেন। তিনি বলছেন যে, আন্দোলন যে কোন মূল্যে অব্যাহত রাখতে হবে এবং এই কর্মসূচি থেকে সরে আসার কোন পথ নেই।

পশ্চিমা দেশগুলো বিএনপিকে কর্মসূচি স্থগিত করে একটি সমঝোতার পথে যাওয়ার জন্য এখনও তাগদা দিয়ে যাচ্ছে। কিন্তু সেই তাগদা উপেক্ষা করছেন লন্ডনে অবস্থানরত তারেক জিয়া। তিনি বারবার বলছেন যে এখন সমঝোতার কোন পথ নেই। 
বিএনপির অধিকাংশ নেতাই এখন মনে করেন যে, বিএনপির সামনে একটি বিকল্প রয়েছে। তা হলো আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করা এবং নির্বাচনে যদি যাওয়া যায় তখন সরকার যদি নির্বাচন নিয়ে কোনো ধরনের অনিয়ম ও স্বেচ্ছাচারিতা করে তাহলে সেই ইস্যুটিকে সামনে নিয়ে এসে আরও কঠোর আন্দোলন করা যাবে। এমনকি, এর ফলে আন্তর্জাতিক পরিমণ্ডলেও সরকারের ওপর চাপ সৃষ্টি করা যাবে। কিন্তু সেটি না করে এক ধরনের নেতিবাচক অবস্থান থেকে আন্দোলন বিএনপির ভাবমূর্তিকেই নষ্ট করছে এবং বিএনপির অস্তিত্ব বিপন্ন করছে। এরকম পরিস্থিতিতে বিএনপিতে হতাশা বাড়ছে এবং এই হতাশার ফলে আরও বহু লোক নির্বাচনের আগে বিএনপি ত্যাগ করবেন এমন শঙ্কা দেখা দিয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭