ইনসাইড বাংলাদেশ

সহিংসতামুক্ত, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন আশা করে জাতীয় মানবাধিকার কমিশন


প্রকাশ: 19/11/2023


Thumbnail

জাতীয় মানবাধিকার কমিশন সহিংসতামুক্ত, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন আশা করে বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ। তিনি বলেন, ‘আমরা চাই সহিংসতামুক্ত, অবাধ এবং নিরপেক্ষ নির্বাচন। নির্বাচনপূর্ব, নির্বাচনকালীন এবং নির্বাচন পরবর্তী সময়ে মানবাধিকার পরিস্থিতির যাতে অবনতি না হয়, সেজন্য আমরা ব্যবস্থা গ্রহণ করেছি।

রোববার (১৯ নভেম্বর) কমনওয়েলথ প্রাক নির্বাচনি পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব মন্তব্য করেন।

ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, ‘কমনওয়েলথের প্রাক-নির্বাচনি পর্যবেক্ষক দল বাংলাদেশে সাম্প্রতিক সহিংসতার বিষয়ে জাতীয় মানবাধিকার কমিশন কী ভাবছে এবং আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে মানবাধিকার পরিস্থিতি নিয়ে কমিশনের পর্যালোচনা সম্পর্কে জানতে চেয়েছেন। আমরা সাম্প্রতিক সহিংসতার বিষয়ে আমাদের উদ্বেগ জানিয়েছি এবং বলেছি, আমরা চাই সহিংসতামুক্ত, অবাধ এবং নিরপেক্ষ নির্বাচন। নির্বাচনপূর্ব, নির্বাচনকালীন এবং নির্বাচন পরবর্তী সময়ে মানবাধিকার পরিস্থিতির যাতে অবনতি না হয়, সেজন্য ব্যবস্থা নেওয়া হয়েছে। তারা আমাদের বিভিন্ন কার্যক্রম জানতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন। এছাড়াও, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট-এর বিষয়ে কমিশনের মতামত জানতে চেয়েছেন। আমরা বলেছি, আমরা এই অ্যাক্টের বিতর্কিত ধারা সংশোধনের জন্য সরকারের কাছে সুপারিশ করেছি।’ 

বৈঠকে কমনওয়েলথ প্রাক-নির্বাচনি পর্যবেক্ষক দলের উপদেষ্টা এবং প্রধান লিনফোর্ড এন্দ্রুস, রাজনৈতিক উপদেষ্টা লিন্দে মালেলেকা, নির্বাহী কর্মকর্তা জিপ্পি অজাগো, সহকারী গবেষণা কর্মকর্তা (এশিয়া) সার্থক রায়- উপস্থিত ছিলেন। অন্যদিকে, কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭