ওয়ার্ল্ড ইনসাইড

ফাত্তাহ-২ নামে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র উন্মোচন করলো ইরান


প্রকাশ: 19/11/2023


Thumbnail

প্রথমবারের মতো ফাত্তাহ-২ নামে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র উন্মোচন করলেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র এরোস্পেস ফোর্সের নতুন অর্জন নিয়ে আয়োজিত সামরিক মেলা পরিদর্শনকালে বিপ্লবী গার্ডের বিমানবাহিনী ইউনিটের অন্তর্গত ক্ষেপণাস্ত্র ও ড্রোন উন্মোচন করেন ।

বার্তা সংস্থা ইরনার প্রতিরক্ষা বিষয়ক সংবাদদাতা জানিয়েছে, রবিবার সকালে ইসলামি বিপ্লবের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনেয়ী, আইআরজিসি'র এরোস্পেস ফোর্সের নতুন নতুন উদ্ভাবনী মেলা পরিদর্শনে যান। সেখানে তিনি ফাত্তাহ-২ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র প্রথমবারের মতো উন্মোচন করেন।

ফাত্তাহ-২ হাইপারসনিক মিসাইলের গ্লাইড এবং ক্রুজ ক্ষমতা রয়েছে। ফাত্তাহ-২'কে এইচজিভি এবং এইচসিএম হাইপারসনিক অস্ত্রের বিভাগে শ্রেণীবদ্ধ করা হয়েছে। ইরানসহ বিশ্বের মাত্র চারটি দেশের কাছে এ ধরনের হাইপারসনিক অস্ত্রের প্রযুক্তি রয়েছে। ফাত্তাহ-২ নামক হাইপারসনিক ক্ষেপণাস্ত্রটি প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিতে পারে বলে দাবি তেহরানের।

মেলা পরিদর্শনকালে তিনি ‘মেহরান’ প্রতিরক্ষা ব্যবস্থা, ‘নাইন্থ-দেই’ আপগ্রেড সিস্টেম এবং ‘শাহেদ-১৪৭’ ড্রোনও উন্মোচন করেন।

ইরানের সর্বোচ্চ নেতা ইরানের তৈরি 'গাজা' ড্রোনও পরিদর্শন করেন। এই ড্রোন একটানা ৩৫ ঘণ্টা আকাশে উড়তে পারবে। ৩৫ হাজার ফুট উপর দিয়ে উড়ে গিয়ে ৫০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তু পর্যবেক্ষণের পাশাপাশি আঘাত হানতে সক্ষম। গাজা ড্রোন একসঙ্গে ১৩টি বোমা বহন করতে পারে। 

এ ছাড়া অনুষ্ঠানে খামেনেয়ী মুসলিম দেশগুলোকে ইসরায়েলের সঙ্গে রাজনৈতিক সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছেন। 

তিনি বলেন, ‘ইসলামী সরকারগুলোর উচিত অন্তত একটি সীমিত সময়ের জন্য ইহুদিবাদী শাসকের সঙ্গে তাদের রাজনৈতিক সম্পর্ক ছিন্ন করা।’

ইসরায়েলে জ্বালানি ও পণ্য সরবরাহে বাধা দেওয়ার জন্যও মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন খামেনেয়ী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭