ইনসাইড বাংলাদেশ

সব চোখ বঙ্গভবনের দিকে


প্রকাশ: 19/11/2023


Thumbnail

বাংলাদেশের সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি পদটি অলঙ্কারিক। রাষ্ট্রপতির দায়িত্ব আনুষ্ঠানিকতার মধ্যেই সীমাবদ্ধ। সংসদীয় গণতন্ত্রে রাষ্ট্রপতির তেমন কোন ক্ষমতা নেই। সংবিধান রাষ্ট্রপতিকে সুনির্দিষ্ট দুটি ক্ষমতা দিয়েছে। একটি  হলো প্রধানমন্ত্রী নিয়োগ এবং প্রধান বিচারপতি নিয়োগ। আর এই দুটি ছাড়া অন্য সব বিষয়ে রাষ্ট্রপতিকে সিদ্ধান্ত গ্রহণ করতে হয় প্রধানমন্ত্রীর পরামর্শক্রমে। তবে কিছু কিছু সময় থাকে যখন রাষ্ট্রপতির পদটি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। বঙ্গভবনের দিকে তাকিয়ে থাকে গোটা দেশ। যখন নির্বাচনের সময় আসে তখন বঙ্গভবন আসে আলোচনার কেন্দ্রবিন্দুতে। এখন আবার সেই সময় এসে গেছে। 

নির্বাচনের তফসিল ঘোষণার আগে পরে বঙ্গভবন ব্যস্ত হয়ে উঠেছে। রাজনৈতিক নেতৃবৃন্দের পদচারণায় মুখরিত হচ্ছে বঙ্গভবন। সব চোখ এখন বঙ্গ ভবনের দিকে। সবাই এখন রাষ্ট্রপতির দিকে তাকিয়ে আছে। নবনিযুক্ত রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিন দায়িত্ব গ্রহণের পর এই প্রথম ব্যস্ত সময় কাটাচ্ছেন। রাষ্ট্রপতির সঙ্গে নির্বাচনের তফসিলের আগে দেখা করেছিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। তিনি নির্বাচন সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে আলাপ আলোচনা করেন। রাষ্ট্রপতি তাকে সংবিধানের বাধ্যবাধকতা এবং সংবিধানের নির্দিষ্ট সময়সীমার মধ্যে নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন। 

এরপর নির্বাচনের তফসিল ঘোষণার দুদিন পর আওয়ামী লীগ যখন তাদের মনোনয়ন ফরম বিতরণ কার্যক্রম শুরু করে তখনই রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। আওয়ামী লীগ সভাপতির সঙ্গে তিনি নির্বাচন এবং নির্বাচনকালীন সরকারের বিভিন্ন দিক নিয়ে আলাপ আলোচনা করেন। আজ রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেছেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান এবং সংসদ জাতীয় সংসদে বিরোধী দলের নেতা রওশন এরশাদ। রওশন এরশাদ রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে তিনি রাষ্ট্রপতিকে তার দলের অবস্থান ব্যক্ত করেছেন। তারা যে নির্বাচনে যেতে চান, সেই আগ্রহের কথা মহামান্য রাষ্ট্রপতিকে জানিয়েছেন।  

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, সামনের দিনগুলোতে বঙ্গ ভবন আরও কর্মব্যস্ত বাস্তবতায় মুখরিত হবে। বঙ্গভবনে আরও রাজনৈতিক দলগুলোর পদচারণা লক্ষ্য করা যেতে পারে। বিশেষ করে যে সমস্ত রাজনৈতিক দল আগামী জাতীয় সংসদ নির্বাচন করতে চায় তাদের অনেকেই বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন বলে ধারণা করা হচ্ছে। ইতোমধ্যে খবর পাওয়া গেছে, তৃণমূল বিএনপি জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে পারেন। আগামী  দুই/এক দিনের মধ্যে তাদের প্রতিনিধি দল বঙ্গভবনে যেতে পারে। 

এ ছাড়াও বঙ্গবীর কাদের সিদ্দিকীর নেতৃত্বে কৃষক শ্রমিক জনতা লীগও মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন বলে ধারণা করা হচ্ছে। যারা নির্বাচনে যায়নি এ রকম দু একটি দলও বঙ্গভবনে যাবেন বলে মনে করা হচ্ছে এবং সে রকম ইঙ্গিত পাওয়া যাচ্ছে। এদের মধ্যে বিএনপির একটি অংশ রয়েছে যারা রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে আগামী নির্বাচনের তফসিল পেছানো এবং নির্বাচনের ব্যাপারে তাদের অবস্থানের কথা জানাতে পারেন। এছাড়াও নিবন্ধিত আরও বেশ কয়েকটি রাজনৈতিক দল বঙ্গভবনের সঙ্গে যোগাযোগ করছেন এবং তারা রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে চান। 

রাজনৈতিক দলগুলোর মধ্যে কোনো কোনো রাজনৈতিক দল মনে করছে যে নির্বাচনের তফসিল কৌশলগত কারণে এক সপ্তাহ বা কয়েক দিনের জন্য পিছিয়ে দেওয়া যেতে পারে। রাষ্ট্রপতি বলেছেন, তিনি বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনের সঙ্গে কথা বলবেন, কথা বলে জানাবেন। জাতীয় পার্টির একাংশের নেতা রওশন এরশাদের সঙ্গে রাষ্ট্রপতি যখন সাক্ষাত করেন তখনও নির্বাচনের তফসিল কয়েকটা দিন পিছিয়ে দেওয়ার বিষয়টি কথা হয়েছিল এবং রাষ্ট্রপতি বিষয়টি নিয়ে কথা বলবেন বলেও জানা গেছে। আর এই কারণেই এখন বঙ্গভবন ব্যস্ত সময় কাটাচ্ছে। জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত সময়ে রাষ্ট্রপতির এই ব্যস্ততা থাকবে। একটি গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে বঙ্গভবন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭