ওয়ার্ল্ড ইনসাইড

আল শিফা হাসপাতালের নিচে হামাসের গোপন সুড়ঙ্গের ভিডিও প্রকাশ


প্রকাশ: 20/11/2023


Thumbnail

এবার গাজার আল শিফা হাসপাতালের নিচে হামাসের সুরক্ষিত একটি সুড়ঙ্গের খোঁজ পেয়েছে ইসরায়েলিরা। ৫৫ মিটার লম্বা ঐ সুড়ঙ্গের ভিডিও ফুটেজ প্রকাশ করেছে ইসরায়েল। সুড়ঙ্গটি ১০ মিটার গভীর এবং এটিতে বিস্ফোরণরোধী দরজাও রয়েছে।

সুড়ঙ্গের ভিডিও ফুটেজ প্রকাশের পর এক বিবৃতিতে ইসরায়েল সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, হামাস এ ধরনের দরজা ব্যবহার করে ইসরায়েলি বাহিনীকে তাদের কমান্ড সেন্টারে ঢুকতে বাধা দেওয়ার জন্য। তবে দরজার ওপাশে কি আছে তা বিবৃতিতে বলা হয়নি।

হামাস গাজাজুড়ে তাদের শত শত কিলোমিটারের অনেক গোপন সুড়ঙ্গ, বাংকার থাকার কথা স্বীকার করলেও হাসপাতালের মতো জায়গায় তাদের কোনো সড়ঙ্গ নেই বলে বারবারই বলে আসছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) বলেছে, এই সুড়ঙ্গই প্রমাণ করে হাসপাতাল চত্বরে অনেক ভবনই হামাস তাদের সন্ত্রাসী কর্মকাণ্ড আড়াল করার জন্য ব্যবহার করে।

এর আগে ইসরায়েল এবং হামাসের মধ্যে জিম্মি মুক্তি নিয়ে চুক্তির পথে কেবল অল্পকিছু বাধা থাকার কথা কাতারের প্রধানমন্ত্রী জানিয়েছিলেন। এরপরই আল-শিফায় হামাসের সুড়ঙ্গ পাওয়ার এই ফুটেজ প্রকাশ করল ইসরায়েল।

এদিকে ইসরায়েলের রাষ্ট্রদূত মাইকেল হারজগ বলেছেন, তিনি আশাবাদী যে, আগামী কয়েকদিনের মধ্যে হামাস উল্লেখযোগ্যসংখ্যক জিম্মিকে মুক্তি দেবে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলে প্রবেশ করে হামলা চালায় হামাস। এতে ১,৪০০’র বেশি মানুষ নিহত এবং ২৫০ জনকে জিম্মি করে নিয়ে যায় হামাস। এরপরই গাজায় অব্যাহত হামলা শুরু করে ইসরায়েলের সামরিক বাহিনী। এ হামলায় এখন পর্যন্ত ১২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে অন্তত ৪ হাজার ৭০০ জনই শিশু।

সূত্র: আল জাজিরা



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭