ইনসাইড গ্রাউন্ড

অস্ট্রেলিয়ার বিশ্ব চ্যাম্পিয়ন হবার টার্নিং পয়েন্ট কোন ম্যাচ?


প্রকাশ: 20/11/2023


Thumbnail

এই দূর্দমনীয় ভারতকে কেউ থামাতে পারবে কে ভেবেছিল! সেমির লড়াই পর্যন্ত টানা ১০ ম্যাচে জিতে আকাশে উড়ছিল ভারত। কিন্তু, একবার না একবার নামতেই যে হয় প্রকৃতির নিয়মে। সেই নিয়মের উপলক্ষ্য হয়ে এলো যেন অস্ট্রেলিয়া। 

যে দলটির সেমিতে উঠা ছিল অনিশ্চয়তার ঘেরা টোপে। সেই দলটিই কিনা শেষ পর্যন্ত এলো ফাইনালে। এলো তো এলো ফাইনালে অপরাজিত ভারতকে হারিয়ে ষষ্ঠবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হবার স্বাদটাও নিয়ে নিলো। মানে, কার খাবার কে খেলো এমন বিষয় আর কি। 

গ্রুপ পর্বে অজিরা ৯ ম্যাচের সাতটিতেই জিতেছিল। এমনকি গ্রুপ পর্বের শুরুর ম্যাচে এই ভারতের সঙ্গেই কি করুণভাবে না হারলো!

এই দলটি পিছিয়ে থেকেও কিভাবে মগডালে উঠলো সেই জিজ্ঞাসাই সামনে আসে এখন। কি অবলীলায় বলে কয়েই যেন প্রথম দেখায় হারা ভারতকেই ফাইনালে হারিয়ে দিল। অজিরা যে বড় সমুদ্রের মাছ তা প্রায়শই বুঝিয়ে দেয় হাই ভোল্টেজের ম্যাচ জিতে নিয়ে। 

১৩তম বিশ্বকাপ আসরে মূলত দূর্বল চিত্ত নিয়ে লড়াই করা অস্ট্রেলিয়া হারতে হারতে যখন নিজেদের মনোবল হারাতে বসেছিল তখনই তারা ভালোভাবে ঘুরে দাঁড়ালো। আর ঘুরে দাঁড়াবার মূল রসদটি তারা পেয়েছে ৯০% জিতে যাওয়া আফগানদের হারিয়ে। 

৭ নভেম্বর মুম্বাইতে যখন ৯৭ রানে ৭ উইকেট হারিয়ে ম্যাচে হারছে বলে পুরো ড্রেসিং রুম মানসিকভাবে প্রস্তুতিই নিয়ে ফেলেছে সেই ম্যাচ জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। আফগানরা যখন ইতিমধ্যে সাবেক ৩ বিশ্ব চ্যাম্পিয়ান ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে হারিয়ে সর্বাধিক বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়াকে হারাতে গোঁফে তেল দিয়েছে। তখনই যেন ক্রিকেটের রবিন হুড হয়ে ম্যাক্সওয়েল হাজির অজিদের ত্রাতা হিসেবে। গভীর সমুদ্রে ডুবতে থাকা হলুদ জার্সিদের তিনি ডুবুরির মতো উদ্ধার করে এক অসাধ্য সাধন করলেন। দু’বার মাঠে পড়েও গেলেন ইনজুরি নিয়ে। কিন্তু, এক প্রান্ত আগলে রেখে শুধু বাউন্ডারি আর ওভার বাউন্ডারিতে ভর করে ম্যাক্সওয়েল স্ট্রাইক নিয়ে এক ঐশ্বরিক খেলা খেলে দলকে জেতালেন। খেললেন অপরাজিত ২০১ রানের ইনিংস। বোধহয় স্বয়ং ক্রিকেট ঈশ্বর ম্যাক্সওয়েলের উপর ভর করলেন আর তারই দেখানো পথে অসুস্থ্য ম্যাক্সিই ম্যাচ জেতালেন। তা না হলে এই অসাধ্য সাধন কী করে হয়! এখনও ক্রিকেট দর্শকদের বিশ্বাসের মূলে যেন ধরে না এই ম্যাচ। আফগানদের দুঃসহ রূপকথায় জায়গা করে নিলো অস্ট্রেলিয়া। 

ওই যে গভীর সমুদ্র থেকে প্রাণের সঞ্চার করা ম্যাক্সওয়েল দলকে সমুদ্র থেকে ডাঙ্গায় আনলেন এরপর অস্ট্রেলিয়া হয়ে উঠলো এক অপ্রতিরোধ্য। যেন ১৯৯৯ থেকে ২০০৭ সাল এই ১২ বছরে যে প্রতাপশালী অস্ট্রেলিয়াকে দেখা গিয়েছিল এই বিশ্বকাপেও নিজেদের হারিয়ে খুঁজে ফেরা অজিরা যেন ১৬ বছর আগে ফিরে গেলেন। জয় করলেন বিশ্বকাপ ষষ্ঠবারের মতো। অবিস্মরণীয় সে জয়। ক্রিকেটের গুডবুকে রাখার মতো সে জার্নি। শেষ পর্যন্ত অজিদের এবার বিশ্ব চ্যাম্পিয়ন হবার টার্নিং পয়েন্ট আফগানদের সঙ্গে ৭ নভেম্বরের ওই ম্যাচটিকে বললে ভুল হয়তো হবে না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭