ওয়ার্ল্ড ইনসাইড

নেপোলিয়ন বোনাপার্টের টুপি নিলামে


প্রকাশ: 20/11/2023


Thumbnail

১৯ শতকে ফরাসি সম্রাট ও সেনানায়ক নেপোলিয়ান বোনাপার্টের ব্যবহৃত একটি টুপি নিলামে ২.১ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছে। স্থানীয় সময় রোববার ফ্রান্সের রাজধানী প্যারিসে এই নিলাম অনুষ্ঠিত হয়। টুপিটি যিনি কিনেছেন তিনি নিজের নাম-পরিচয় গোপন রেখেছেন।

বিভারের চামড়ার তৈরি কালো রংয়ের বাইকর্ন টুপিটি সাড়ে ৬ লাখ থেকে ৮ লাখ ৭৩ হাজার ডলারে বিক্রি হবে বলে ধারণা করেছিলো নিলামকারী প্রতিষ্ঠান। 

ইতিহাসবিদেরা বলছেন, এই টুপি ছিল নেপোলিয়ানের ‘ট্রেডমার্ক’ পোশাক। যুদ্ধের ময়দান হোক কিংবা হোক সেনা বা জনসমাবেশ-এই টুপি পরা দেখলেই চেনা যেত ব্যক্তিটি নেপোলিয়ান। নেপোলিয়ন তার জীবনে মোট ১২০টি বাইকর্ন স্টাইলের টুপি ব্যবহার করেছিলেন। এর মধ্যে এখন রয়েছে মাত্র ২০টি, প্রায় সবই ব্যক্তিগত সংগ্রহে।

নেপোলিয়ানের টুপি ও অন্যান্য স্মৃতিচিহ্ন নিলামে তুলেছে ফরাসি নিলামকারী প্রতিষ্ঠান ওসেনাত। প্রতিষ্ঠানটির প্রধান জ্যঁ-পিয়েরে ওসেনাত বলেন, যারা নেপোলিয়ানের স্মৃতিচিহ্ন সংগ্রহ করেন, তাদের কাছে এই টুপি পাওয়ার জন্য মুখিয়ে আছেন। 

ওসেনাত বলেন,  'সব জায়গায় মানুষ এ টুপি চিনত। যুদ্ধক্ষেত্রে তারা যখন টুপিটা দেখত, বুঝত নেপোলিয়ন সেখানে উপস্থিত। ব্যক্তিগত সময়ে নেপোলিয়ন টুপিটি কখনো মাথায় বা হাতে রাখতেন, আবার কখনোবা মেঝেতে ফেলে রাখতেন।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭