ইনসাইড পলিটিক্স

স্মার্ট আওয়ামী লীগ


প্রকাশ: 20/11/2023


Thumbnail

একুশ শতকে প্রযুক্তিগত উন্নয়নের মূলস্রোতে সমানতালে এগিয়ে চলেছে বাংলাদেশ। মহাকাশে রয়েছে নিজস্ব স্যাটেলাইট, যা ডিজিটালের শর্ত শতভাগ পূরণ করেছে। এই ডিজিটাল বাংলাদেশ তৈরির রোডম্যাপ নিয়ে ২০০৮ সালে নবম জাতীয় নির্বাচনে বিজয়ী হয়ে ক্ষমতায় আসে বৃহৎ রাজনৈতিক দল আওয়ামী লীগ। এরপর একযুগেরও বেশি সময় ধরে নানামাত্রিক উন্নয়নের মাধ্যমে বাংলাদেশ আজ সত্যিকারের ডিজিটাল। শুধু দেশই নয়, রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগও হয়েছে স্মার্ট। প্রথমবারের মতো দলটি অনলাইনে নির্বাচনী মনোনয়ন ফরম বিক্রি করছে, যা অতীতে কখনো হয়নি।

নবম জাতীয় সংসদের নির্বাচনী প্রচারনায় বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা তুলে ধরেন ভবিষ্যতে তিনি বাংলাদেশকে কীভাবে দেখতে চান, জনমানুষের কল্যাণে কাজ করতে চান। ওই সময়ে "ডিজিটাল বাংলাদেশ" শিরোনামের শ্লোগান তরুন ভোটারদের আকৃষ্ট করে এবং নির্বাচনে জয়ী হয় আওয়ামী লীগ।

এরপর দীর্ঘ সময় পার হয়েছে। ধীরে ধীরে সত্যিকারের ডিজিটাল হয়েছে দেশ, স্মার্ট হয়েছে নাগরিক। কারণ, এখন জাতীয় তথ্য বাতায়ন সকল নাগরিক সুবিধা প্রদান করছে, সরকারি-বেসরকারি প্রতিটি ক্ষেত্রে এখন ঘরে বসেই আবেদনসহ প্রয়োজনীয় কাজ করা যাচ্ছে। একই সঙ্গে ব্যাংকিং ব্যবস্থা; এমনকি ডাক্তারি সেবাও মিলছে। অর্থাৎ, সার্বিক দিকেই ডিজিটালাইজেশনের মাধ্যমে গোটা দেশ, তথা দেশের নাগরিকগণও হয়েছে স্মার্ট।

এদিকে প্রথবারের মতো কোন দল হিসেবে জাতীয় নির্বাচনে অনলাইনে মনোনয়ন ফরম বিক্রি করছে আওয়ামী লীগ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর সরাসরিসহ অনলাইনেও মনোনয়ন ফরম বিক্রি করছে দলটি। শেষ তথ্য অনুযায়ী সোমবার (২০ নভেম্বর) সকাল ১১:৪৫ পর্যন্ত অনলাইনে সর্বমোট ৫৮ টি ফর্ম বিক্রি হয়েছে। প্রতি মনোনয়ন ফরম ৫০ হাজার মূল্যে অনলাইন থেকেই সর্বমোট ২৯ লক্ষ টাকা আয় হয়েছে আওয়ামী লীগের। এমন কারিশমা আর কোন দল দেখাতে পারেনি। কারণ, একুশ শতকে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে স্মার্ট-ডিজিটাল হতে পারেনি অন্য কোন দল। দেশের প্রায় অর্ধশত রাজনৈতিক দলের মধ্যে কেবল শেখ হাসিনার দল প্রমাণ করেছে তাদের সংগঠনও ডিজিটাল, স্মার্ট।

এর আগে গত ১৭ নভেম্বর আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর প্রেরিত এক পত্রে জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগে মনোনয়ন ফরম অনলাইনে পূরণ করে দেওয়া যাবে। সে জন্য আওয়ামী লীগের পক্ষ থেকে ‘Smart Nomination App’ নামে একটি অ্যাপ চালু করা হয়েছে। গুগল প্লে-স্টোর অথবা আইওএস অ্যাপ-স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে হবে। এছাড়াও nomination.albd.org ওয়েবসাইট থেকেও অনলাইন মনোনয়ন ফরম পূরণ করে জমা দেওয়া যাবে। অনলাইন ফরম পূরণ এবং জমা দেওয়ার জন্য প্রথমে অ্যাপ অথবা ওয়েবসাইটে প্রবেশ করে রেজিস্ট্রেশন করতে হবে।

এরপরই দেশের বিভিন্ন স্থান থেকে ৫৮টি ফরম সংগ্রহ করেন মনোনয়ন প্রত্যাশীরা। এতেই এক যুগান্তকারী নজির স্থাপণ হয়। কালের পরিক্রমায় গোটা পৃথিবী পরিবর্তন হবে। সেই ধারায় তাল মিলিয়ে চলতে প্রযুক্তিগত উন্নয়নে বিকল্প নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আওয়ামী লীগ শুধু নিজেরাই স্মার্ট হয়নি দেশের নাগরিকদেরও দিচ্ছে স্মাট-ডিজিটাল সুবিধা। এই প্রাপ্তির ধারাবাহিকতায় দেশবাসীর জন্যও জরুরি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭