ওয়ার্ল্ড ইনসাইড

গাজায় শান্তি ফেরাতে কাজ করবে চীন


প্রকাশ: 20/11/2023


Thumbnail

গাজা উপত্যকায় চলমান ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত বন্ধে ও মধ্যপ্রাচ্যে শান্তি ফেরাতে কাজ করতে চায় চীন। সোমবার (২০ নভেম্বর) চীনে সফররত আরব ও মুসলিম বিশ্বের পররাষ্ট্রমন্ত্রীদের কাছে এ আগ্রহের কথা জানান চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

আরব ও মুসলিম বিশ্বের পররাষ্ট্রমন্ত্রীদের উদ্দেশে ওয়াং বলেন, আসুন, আমরা গাজার পরিস্থিতি দ্রুত শান্ত করতে এবং যত তাড়াতাড়ি সম্ভব মধ্যপ্রাচ্যে শান্তি ফিরিয়ে আনতে একসঙ্গে কাজ করি।

তিনি আরও বলেন, গাজায় মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। এই বিপর্যয় বিশ্বের সব দেশকে প্রভাবিত করছে।

ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতির দাবিতে বিশ্বে প্রতিদিন লাখ লাখ মানুষ বিক্ষোভ সমাবেশ করছে। তবে তা আমলে নিচ্ছে না ইসরায়েলে ও তার পশ্চিমা মিত্ররা। ফলে গাজায় মানুষের নিহতের ঝুঁকি বাড়ছে।

ইসরায়েল ও তাদের পশ্চিমা মিত্রদের ওপর চাপ বাড়াতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্য রাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে দেখা করার অংশ হিসেবে চীন সফর করছেন আরব ও মুসলিম বিশ্বের পররাষ্ট্রমন্ত্রীরা। 

মূলত এই যুদ্ধ নিয়ে পশ্চিমাদের এমন অবস্থান পরিবর্তনে এই কূটনৈতিক প্রচেষ্টা শুরু করেছে আরব ও মুসলিম বিশ্বের নেতারা।  এসব দেশের মধ্যে রয়েছে সৌদি আরব, জর্ডান, মিসর, ইন্দোনেশিয়া, ফিলিস্তিন কর্তৃপক্ষ ও ইসলামি সহযোগিতা সংস্থার প্রধান।

চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের সময় সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ বলেছেন, আমরা এখানে এসেছি একটি স্পষ্ট বার্তা দিতে। তা হলো আমাদের অবিলম্বে (গাজায়) যুদ্ধ ও হত্যাকাণ্ড বন্ধ করতে হবে। আমাদের অবিলম্বে গাজায় মানবিক ত্রাণসহায়তা সরবরাহ করতে হবে। এ সময় ইসরায়েলকে রুখতে আন্তর্জাতিক সম্প্রদায়কে দায়িত্ব নেওয়ার আহ্বান জানান তিনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭