ইনসাইড গ্রাউন্ড

একেই বলে অনিশ্চয়তার খেলা ক্রিকেট!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/03/2018


Thumbnail

এজন্যই হয়তো খেলাটির নাম ক্রিকেট। রুপকথার গল্পে যেমন পরতে পরতে রোমাঞ্চ থাকে, ঠিক তেমনি ক্রিকেটেও প্রতি বলে বলে থাকে রোমাঞ্চ। যার সবচেয়ে বড় প্রমাণ- সদ্য শেষ হওয়া বিশ্বকাপ ক্রিকেট বাছাইপর্ব। জিম্বাবুয়েতে অনুষ্ঠিত এই বাছাইপর্ব ক্রিকেট বিশ্বকে এক নতুন বার্তা দিল। পাশাপাশি ১০ দলের বিশ্বকাপ আয়োজন নিয়ে প্রশ্নের মুখে ফেলল আইসিসিকে।

এই বাছাই পর্ব ক্রিকেটের সৌন্দর্য্য বাড়াতে যা যা প্রয়োজন তার সবই দিয়েছে দু হাত ভরে। কে ভেবেছিল ৩৬ বছর পর বিশ্বকাপ খেলতে পারবে না জিম্বাবুয়ে, ছোট ছোট দলগুলো- আরব আমিরাত, নেপাল, হংকং কাঁপিয়ে দেবে ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড কিংবা আফগানিস্তানের মত দলগুলোকে।

এটা বলা ভুল হবে না- ‘ক্লোজ এবং এন্টারটেইনিং’ একটি টুর্নামেন্ট হয়েছে যেখানে অনেক সমীকরন বদলে গেছে। আয়ারল্যান্ড না পারলেও আফগানিস্তান চমক দেখাবে ধরে নেয়েছিল অনেকেই। কিন্তু সেই আফগানিস্তান  শুরু থেকেই বাজে ক্রিকেট প্রদর্শণ করল। জিম্বাবুয়ে-ওয়েস্ট ইন্ডিজরা হয় পেতে রীতিমত ঘাম ঝড়িয়েছে ছোট দেশগুলির বিপক্ষে।

স্কটিশরা প্রথম থেকেই ভালো খেলেছে, আফগানিস্তান কে হারিয়ে দেওয়ার পর বড় বেশ কিছু ম্যাচে চোখে চোখ রাঙিয়ে পারফর্ম করেছে! তাদের ক্রিকেটারদের আত্মনিবেদনটা চোখে পড়ার মত।  তারা চমক দেখানোর পথেই ছিল! কিন্তু ভাগ্য! বেরিংটনের লেগসাইডে পিচ করা বল আম্পায়ার দেখল না আর হালকা বৃষ্টি রূপ নিল প্রলয়ে। রচনা হল না স্কটিশ উপাখ্যান।

এই টুর্নামেন্ট থেকে একটা বিষয় স্পষ্ট। বিশ্ব ক্রিকেটের সার্বিক মান উন্নয়ন হয়েছে। আয়ারল্যান্ড আফগানিস্তান টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর সহোযগী দলগুলির মধ্যে একটা উদ্দীপনার ঝড়ো হাওয়া ঠিকই বয়ে গেছে এটারই প্রমাণ এই হাড্ডাহাড্ডি টুর্নামেন্ট!

আফগানিস্তানের ওপর ভাগ্যদেবীর  হাত আছে। সুপার সিক্সে আসার জন্য নেপালকে হারাতে হতো হংকংকে। তাই হল-হংকংকে হারিয়ে দিল নেপাল। আবার বিশ্বকাপের মূল পর্বে যেতে জিম্বাবুয়েকে আজ হারতে হতো, তাও হলো। আর শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে কাঁদিয়ে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বিশকাপের টিকিট পেল আফগানিস্তান।

স্কটরা কোয়ালিফাই করলে বিশ্বকাপ হতো তিন তিনটি টেস্ট খেলুড়ে দল ছাড়া! আর এটা যে সহযোগী দেশগুলির জন্য আরো কতো পজিটিভ মেসেজ হত তা বলা বাহুল্য। তবে ক্রিকেট ইতিহাসে এই প্রথম দুই টেস্ট খেলুড়ে দেশ ছাড়া অনুষ্ঠিত হবে বিশ্বকাপ- এটাই বা কম কিসে!

বাংলা  ইনসাইডার/ডিআর

   



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭