টেক ইনসাইড

চাকরিচ্যুত ওপেনআই সিইও যোগ দিচ্ছেন মাইক্রোসফটে


প্রকাশ: 20/11/2023


Thumbnail

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআই এর প্রধান নির্বাহী কর্মকর্তা স্যাম অল্টম্যানের ছাটাইয়ের খবরে আলোচনা ঝড় উঠেছে বিশ্বে। এমন পরিস্থিতিতে জানা গেল, আরেক বড় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটে যোগ দিচ্ছেন তিনি। মাইক্রোসফটের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে খবরটি। 

২০ নভেম্বর, সোমবার নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে এই কথা ঘোষণা করেছেন মাইক্রোসফটের চেয়ারম্যান সত্য নাদেলা।

তিনি লিখেছেন, "আপনাকে এই নতুন গ্রুপের সিইও হিসাবে যোগদান করাতে পেরে আমি খুবই উত্তেজিত, স্যাম। আমরা বছরের পর বছর ধরে অনেক কিছু শিখেছি যে, কীভাবে প্রতিষ্ঠাতা এবং উদ্ভাবকদের মধ্যে স্বাধীন পরিচয় এবং সংস্কৃতি গড়ে তোলার স্থান দিতে হয়। গেটহাব, মোজাং স্টুডিও, এবং লিংকডইন সহ মাইক্রোসফ্ট, এবং আমি আপনার সঙ্গে কাজ করার অপেক্ষায় আছি।" 

গত শুক্রবার হঠাৎ করেই ওপেনএআইয়ের সিইও পদ থেকে সরিয়ে দেওয়া হয় স্যাম অল্টম্যানকে। এ বিষয়ে এক ব্লগ বার্তায় ওপেনএআই জানিয়েছে, স্যাম অল্টম্যান ওপেনএআইকে নেতৃত্ব দেওয়ার মতো সক্ষমতা হারিয়েছেন। আর এ কারণেই তাকে সিইও পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

স্যাম অল্টম্যানকে বরখাস্ত করার প্রতিবাদে OpneAI সংস্থা থেকে আরও অনেক কর্মীরা পদত্যাগ করেছিলেন, তাঁদের মধ্যে কোম্পানি প্রেসিডেন্ট তথা সহ-প্রতিষ্ঠাতা গ্রেগ ব্রকম্যান-ও রয়েছেন।

নাদেলা বলেছেন যে, অল্টম্যান এবং ব্রকম্যানের সঙ্গে ‘সহকর্মীরা’ থাকবেন। এই ‘সহকর্মীরা’ কথাটির অর্থ এটাই যে, যেসমস্ত কর্মীরা চলতি সপ্তাহে ওপেনএআই থেকে পদত্যাগ করেছিলেন, তাঁদের সকলকেই নিয়োগ করে নিচ্ছে মাইক্রোসফট। 

উল্লেখ্য, মাইক্রোসফটের অর্থায়নেই যাত্রা শুরু করে ওপেনএআই। গত বছর কৃত্রিম বুদ্ধিমত্তা সম্বলিত চ্যাটবট চ্যাটজিপিটি দিয়ে বিশ্বজুড়ে সাড়া ফেলে প্রতিষ্ঠানটি। কিন্তু এক বছরের মাথায় তাকে চাকরি হারাতে হয়।

অন্যদিকে টুইচের সাবেক প্রধান নির্বাহী এমেট শিয়ার ওপেনআইয়ের সিইও পদে যোগ দিচ্ছেন বলেও জানা গেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭