ওয়ার্ল্ড ইনসাইড

গাজায় ইনকিউবেটরে থাকা শিশুদের নেওয়া হলো মিসরে


প্রকাশ: 20/11/2023


Thumbnail

গত বুধবার আল-শিফা হাসপাতালে হামলা চালায় দখলদার ইসরায়েলি সেনারা। ইসরায়েলি সেনাবাহিনীর হামলায় ও জ্বালানির অভাবে আল-শিফার বিদ্যুৎ সংযোগ বন্ধ হয়ে যায়। ফলে বিপদে পড়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় থাকা রোগীরা। এছাড়া হাসপাতালটির অধীনে নিবিড় পরিচর্যায় ছিলো অনেকগুলো প্রিম্যাচিউর জন্ম নেয়া শিশু। 

হাসপাতালটির শিশু কেয়ার ইউনিটে ‘নির্দিষ্ট সময়ের আগে জন্ম নেওয়া বাচ্চাদের’ অধিক পরিচর্যার জন্য রাখা হয়েছিল। হামলায় পর এসব অপরিণত শিশুর জীবন হুমকির মুখে পড়ে। বিদ্যুতের অভাবে ইনকিউবেটর বন্ধ হয়ে কয়েকটি শিশু মারাও যায়।

এরপর অপরিণত এসব শিশুকে বাঁচাতে বিশ্বের বিভিন্ন জায়গা থেকে আওয়াজ তোলা হয়। ফলে ইনকিউবিটরে থাকা এসব শিশুদের জীবন রক্ষা ও উন্নত চিকিৎসার জন্য মিসরে নিয়ে যাওয়া হচ্ছে। 

মিসরে নেওয়ার আগে গতকাল রোববার এসব শিশুকে গাজার দক্ষিণাঞ্চলের রাফাহর একটি হাসপাতালে নেওয়া হয়েছিল। মিসরে যাওয়ার আগে তাদের অবস্থা কিছুটা স্থিতিশীল করতেই আগে ওই হাসপাতালে অপরিণত এসব শিশুকে রাখা হয়েছিল।

মিসরীয় টিভি চ্যানেল আল কাহেরা টিভির বরাতে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, সোমবার (২০ নভেম্বর) উদ্ধারকৃত এসব শিশুর প্রথম গ্রুপটিকে গাজা উপত্যকা থেকে মিসরে নিয়ে যাওয়া হয়। এছাড়া এদিনই আরও দুই ডজনের বেশি শিশু মিসরে প্রবেশ করবে।

আল কাহেরা টিভিতে প্রচারিত লাইভ ভিডিওতে দেখা গেছে, স্বাস্থ্যকর্মীরা সতর্কতার সঙ্গে একটি অ্যাম্বুলেন্সের ভেতর থেকে ওই শিশুদের বের করে মোবাইল ইনকিউবেটরে রাখছে। এরপর সেগুলোকে কার পার্কিংয়ে দাঁড়ানো অন্যান্য অ্যাম্বুলেন্সের কাছে নিয়ে যাওয়া হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭