ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলের আরও জাহাজ আটকে দেয়ার হুমকি দিল ইয়েমেনের হুথি বিদ্রোহীরা


প্রকাশ: 21/11/2023


Thumbnail

ইসরায়েলের আরও জাহাজ আটকের হুমকি দিল ইয়েমেনের হুথি বিদ্রোহীরাফিলিস্তিনের গাজায় হামলার প্রতিবাদে লোহিত সাগরে আরও জাহাজ আটকের এ হুমকি দিল ইএমেনের হুতিরা। তারা বলেছে, ইসরায়েলি জাহাজ তাদের জন্য ‘বৈধ লক্ষ্যবস্তু।’ ইসরায়েলি ব্যবসায়ীর মালিকানাধীন জাহাজ আটকের একদিনের মাথায় সোমবার এই হুমকি দিল ইয়েমেনের সশস্ত্র এই গোষ্ঠী।

ইসরায়েল দাবি করেছে, জাহাজ আটকের সঙ্গে ইরান জড়িত। অপরদিকে যুক্তরাষ্ট্র দাবি করেছে, জাহাজ আটকের মাধ্যমে হুথিরা আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে।

তবে গাজায় ইসরায়েলি হামলা বন্ধ না হলে—  শুধুমাত্র এক জাহাজ আটক করেই হুথিরা থামবে না বলে ইঙ্গিত দিয়েছেন সশস্ত্র এ গোষ্ঠীর সামরিক কমান্ডার মেজর জেনারেল আলী আল-মোসকি। তিনি বলেছেন, “যেকোনও জায়গায় ইসরায়েলি জাহাজ আমাদের জন্য বৈধ লক্ষ্যবস্তু এবং আমরা পদক্ষেপ নিতে কোনো দ্বিধা করব না।” 

এর আগে রবিবার লোহিত সাগরে ২৫ ক্রুসহ গ্যালাক্সি লিডার নামের একটি বিশাল জাহাজ আটক করে হুথি বিদ্রোহীরা। হুথিরা জাহাজ আটকের পর এ নিয়ে বিশ্বে হৈচৈ পড়ে যায়। 

বিশেষজ্ঞরা বলছেন, হুথিরা এখন লোহিত সাগরের বাব আল-মানবাব প্রণালীতে জাহাজ চলাচলে হুমকি তৈরি করছে। গুরুত্বপূর্ণ এ সমুদ্র পথ যদি বাধাগ্রস্ত হয় তাহলে এটি বৈশ্বিক তেল বাজারে বড় প্রভাব ফেলবে। কারণ এই পথ দিয়ে তেলবাহী জাহাজের বড় একটি অংশ চলাচল করে।

সূত্র: টাইমস অব ইসরায়েল, এএফপি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭