ইনসাইড গ্রাউন্ড

মেসিকে নিয়ে সতর্ক নেইমারবিহীন ব্রাজিল


প্রকাশ: 21/11/2023


Thumbnail

প্রতিপক্ষ দলে যখন লিওনেল মেসির মতো একজন থাকেন, তাকে নিয়ে আলাদা করে ভাবতে তো হবেই। ব্রাজিলও তাই পরিকল্পনা আঁটছে ফুটবল বিশ্বের মহাতারকাকে আটকানোর। দলটির ফরোয়ার্ড রদ্রিগো তো সরাসরিই বললেন, আর্জেন্টিনার বিপক্ষে মেসিকে নিয়ে সর্তক থাকতে হবে তাদের।

২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে আগামী ২২ নভেম্বর আর্জেন্টিনার মুখোমুখি হবে ব্রাজিল। বাছাইয়ে নিজেদের সবশেষ ম্যাচটি দুই দলই হেরেছে। কলম্বিয়ার বিপক্ষে ২-১ গোলে ব্রাজিল ও উরুগুয়ের সঙ্গে ২-০ গোলে হেরেছে আর্জেন্টিনা। তাই জয়ে ফিরতে আসন্ন ম্যাচটি দুই দলের জন্যই বেশ গুরুত্বপূর্ণ।

সর্বশেষ উরুগুয়ে ম্যাচের আগপর্যন্ত অবিশ্বাস্য ফুটবল খেলেছে ‘আলবিসেলেস্তেরা। এর মধ্যে বিশ্বকাপের পরই টানা ৮ ম্যাচে জিতেছে তারা। তবে ব্রাজিল ম্যাচের আগে উরুগুয়ের কাছে ২০ গোলে হেরে যায় আর্জেন্টিনা। এরপরও মারাকানায় আগামীকাল ফেবারিট হিসেবেই খেলতে নামবে লিওনেল স্কালোনির দল। তবে ম্যাচে প্রতিপক্ষের কাছ থেকে সম্মানই আশা করছেন রদ্রিগো, ‘আমার মনে হয়, তারা (আর্জেন্টিনা) আমাদের সম্মান দেখাবে, আমরাও যেমন তাদের সম্মান দেখাব।

বিশ্বকাপ বাছাইয়ে অবশ্য এখন পর্যন্ত ব্রাজিলের বিপক্ষে গোল করতে পারেননি মেসি। এই ম্যাচ দিয়ে সেই অপেক্ষার অবসান ঘটাতে চাইবেন আর্জেন্টাইন অধিনায়ক।

তবে প্রীতি ম্যাচে ব্রাজিলের বিপক্ষে পাঁচ গোল আছে মেসির। প্রতিপক্ষের এই খেলোয়াড়ের সম্পর্কে ভালোই ধারণা আছে ব্রাজিলিয়ানদের।

এদিকে চোটাক্রান্ত নেইমারকে ছাড়া আর্জেন্টিনার মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল। দলের সেরা তারকাকে ছাড়া আর্জেন্টিনাকে হারানোর কাজটা নিশ্চিতভাবেই অনেক কঠিন হবে। যদিও বিষয়টি সেভাবে ভাবছেন না ব্রাজিল কোচ ফার্নান্দো দিনিজ।

গত সপ্তাহে তিনি বলেছিলেন, ‘নেইমারের দায়িত্ব নেওয়া নিয়ে কাউকে উদ্বিগ্ন হতে হবে না। আমাদের দারুণ একটি প্রতিভাবান প্রজন্ম আছে। অনেকেই সেই দায়িত্ব নিতে পারেন। খেলোয়াড়দের নির্ভার অনুভব করতে হবে এবং নিজেদের সেরাটা দিতে হবে।

লাতিন আমেরিকা অঞ্চলের বাছাই পর্বের পয়েন্ট টেবিলে শীর্ষে আছে আর্জেন্টিনা। আর ব্রাজিলের অবস্থান পাঁচ নম্বরে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭