ইনসাইড পলিটিক্স

জাতীয় পার্টিতে বাড়ছে দ্বন্দ্ব


প্রকাশ: 21/11/2023


Thumbnail

 বিভক্ত জাতীয় পার্টিতে দ্বন্দ্ব বাড়ছে। একদিকে রওশন এরশাদপন্থীরা অন্যদেক জিএম কাদের। জাতীয় পার্টির মনোনয়ন ফরম বিক্রি শুরু হলেও সংসদ নির্বাচনে অংশগ্রহণ নিয়ে রয়েছে মতভেদ। বরং এ নিয়ে দলের শীর্ষ পর্যায়ের নেতারা দুই ধরনের বক্তব্য দিয়েছেন।

জানা যায়, সোমবার (২০ নভেম্বর) মনোনয়ন ফরম বিক্রির প্রথম দিন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের রংপুর-৩ আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন। এটি জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান এইচ এম এরশাদের আসন। এরশাদপুত্র রাহাগির আল মাহি সাদ (সাদ এরশাদ) এই আসনের সংসদ সদস্য। রওশন এরশাদ ও জি এম কাদেরের সম্পর্কে টানাপড়েনের অন্যতম কারণ এই আসন। জি এম কাদেরের অনুসারীরাও মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

তবে দলের প্রধান পৃষ্ঠপোষক ও জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও তার অনুসারীরা কেউ ফরম সংগ্রহ করেননি। রওশনপন্থীদের কয়েকজন বলেছেন, তারা পৃথকভাবে মনোনয়ন ফরম বিক্রি করতে পারেন।

এমন দ্বন্দ্ব নিয়েও রওশন এরশাদ ও জি এম কাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন বলেন জানা যায়, তবে সে সময়-ক্ষণ এখনো নিশ্চিত নয়। এর আগেই রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেছেন রওশন এরশাদ।

তবে, জাতীয় পার্টির চেয়ারম্যানের রংপুর-৩ আসনে মনোনয়ন ফরম সংগ্রহে দলে কোনো সংকট তৈরি করবে না বলে মনে করেন দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু। সাংবাদিকদের তিনি বলেন, সাদ এরশাদ কোন আসন থেকে নির্বাচন করবেন তা দলের মনোনয়ন বোর্ড ঠিক করবে।

জাতীয় পার্টির মনোনয়ন ফরম বিক্রির প্রথম দিন (২০ নভেম্বর) দলের চেয়ারম্যানের বনানী কার্যালয় থেকে ৫৫৭টি ফরম বিক্রি হয়েছে। এদিন দলের মহাসচিব মুজিবুল হক চুন্নুসহ অন্য জ্যেষ্ঠ নেতারাও মনোনয়ন ফরম কেনেন। আগামী বৃহস্পতিবার পর্যন্ত ফরম বিক্রি হবে।

জানা যায়, রওশন এরশাদের পক্ষ নিয়ে দল থেকে বহিষ্কৃত বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গার রংপুর-১ আসনে প্রার্থী হতে মনোনয়ন ফরম কিনেছেন জি এম কাদেরের ভাতিজা মকবুল শাহরিয়ার আসিফ। তিনি ওই আসনের সাবেক সংসদ সদস্য ছিলেন। এই আসন থেকে জাতীয় পার্টির ছাত্রসংগঠন জাতীয় ছাত্রসমাজের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি ও রংপুর জেলা জাপার সদস্য আল মামুনও মনোনয়ন ফরম কেনেন।

মনোনয়নপত্র বিতরণকালে দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু উপস্থিত সাংবাদিকদের বলেন, ‘নির্বাচনে যাওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। পরিবেশ-পরিস্থিতি দেখছি। সময়ের বাধ্যবাধকতা আছে, তাই নির্বাচনী কার্যক্রম এগিয়ে রাখছি৷ দলের চেয়ারম্যান ৩০ নভেম্বরের আগে নির্বাচনে যাওয়া না-যাওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন৷’

তবে দলের কো-চেয়ারম্যান রুহুল আমিন হাওলাদার সাংবাদিকদের বলেন, ‘আমরা নির্বাচনে যাচ্ছি। দেশ ও মানুষের স্বার্থে নির্বাচনে যাচ্ছি। দেশে যেভাবে উন্নয়নমূলক কাজ হচ্ছে, এর ধারাবাহিকতা রক্ষায় সবাইকে একত্রে কাজ করতে হবে। সব কিছুর ঊর্ধ্বে দেশের অগ্রগতি, দেশের স্বার্থ। বিদেশিরা এসে প্রেসক্রিপশন কেন দেবেন? আমরা বিশ্বাস করি, নির্বাচন সুষ্ঠু হবে।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭