ওয়ার্ল্ড ইনসাইড

চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/03/2018


Thumbnail

বাণিজ্য যুদ্ধে চীন যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে। চীনের পক্ষ থেকে বলা হয়েছে তারা বাণিজ্য যুদ্ধকে ভয় পায় না। সেই সঙ্গে দেশটি যুক্তরাষ্ট্রের তিন বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের পণ্যের উপর শুল্ক আরোপের হুমকিও দিয়েছে।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে চীনের বিনিয়োগের ওপর নিষেধাজ্ঞা জারি করে একটি আইন পাস করেছে। সেই সঙ্গে চীন থেকে আমদানিকৃত ৬০ বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের পণ্যের উপর শুল্ক আরোপের নির্দেশও দিয়েছেন। এর পরিপ্রেক্ষিতে চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে যুক্তরাষ্ট্র সমঝোতায় না পৌঁছালে তারা যুক্তরাষ্ট্রের ১২০টি পণ্যে ১৫ শতাংশ হারে প্রায় এক ট্রিলিয়ন ডলার শুল্ক আরোপ করবে।

চীন বলছে তারা দুই ধাপে শুল্ক আরোপ করবে। যুক্তরাষ্ট্র সমঝোতায় না পৌঁছালে প্রথম ধাপে যুক্তরাষ্ট্রের ১ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের ১২০টি পণ্যের উপর অতিরিক্ত ১৫ শতাংশ শুল্ক আরোপ করা হবে। আর দ্বিতীয় ধাপে যুক্তরাষ্ট্রে চীনের বাণিজ্যের উপর প্রভাব বিবেচনা করে দেশটির ২ বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের ৮টি পণ্যের উপর অতিরিক্ত ২৫ শতাংশ শুল্ক আরোপ করা হবে।

যুক্তরাষ্ট্রের কৃষি পণ্য, গাড়ি ও মেশিনারির জন্য চীনের বাজার অত্যন্ত গুরুত্বপূর্ণ। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের তৃতীয় বড় রপ্তানি বাজার ছিল চীন। অপর দিকে চীন তাদের উৎপাদিত ৪১ শতাংশ পোশাক ও ৭২ শতাংশফুটওয়ার যুক্তরাষ্ট্রে রপ্তানি করেছে। যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্যিক চুক্তির সঙ্গে বিশ্ব বাণিজ্যও অনেকাংশেই সম্পৃক্ত। তাই এই দুই দেশের বাণিজ্য যুদ্ধে বিশ্ব বাণিজ্যের বাজারও প্রভাবিত হবে।

বিশেষজ্ঞরা মনে করছেন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধ চীনের প্রেসিডেন্ট সি জিনপিংকে চ্যালেঞ্জের মুখে ফেলবে। সেই সঙ্গে চীনের ক্রমবর্ধমান অর্থনৈতিক উন্নয়নের দীর্ঘমেয়াদী পরিকল্পনাও ক্ষতিগ্রস্ত হবে।


বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭