ওয়ার্ল্ড ইনসাইড

আজ বিকেলেই আসতে পারে গাজায় যুদ্ধবিরতির ঘোষণা!


প্রকাশ: 21/11/2023


Thumbnail

আজই যেকোনো সময় আসতে পারে গাজায় যুদ্ধবিরতির ঘোষণা। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের সঙ্গে হামাসের যুদ্ধবিরতির চুক্তির ঘোষণা আজ মঙ্গলবার বিকেলে আসতে পারে বলে জানিয়েছে আলজাজিরা। গাজাভিত্তিক প্রতিরোধ গোষ্ঠী হামাসের প্রধান নেতা ইসমাইল হানিয়াহ জানিয়েছেন গাজায় যুদ্ধবিরতি চুক্তির সন্নিকটে পৌঁছেছে ইসরায়েল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, হামাস নেতারা কাতারের মধ্যস্থতায় ইসরায়েলের সাথে একটি যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর কাছাকাছি পর্যায়ে রয়েছে। হামাসের প্রধান নেতা ইসমাইল হানিয়াহ এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার বলেছেন, তিনি বিশ্বাস করেন- একটি চুক্তি খুবই সন্নিকটে।

হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবিও এ বিষয়ে কথা বলেছেন। তিনি বলেছেন, গাজায় আটক কিছু জিম্মিকে মুক্তি দেওয়ার লক্ষ্যে একটি যুদ্ধবিরতি চুক্তি হতে যাচ্ছে, যা গাজায় অনেক প্রয়োজনীয় সাহায্যের অনুমতি দেবে। আমরা এখন চুক্তিটি নিয়ে আগের চেয়ে অনেক কাছাকাছি আছি।

আল-রিশক বলেন, এই চুক্তি নিয়ে গত কয়েক সপ্তাহ ধরে আলোচনা চলছিল। তবে একপর্যায়ে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সামনে অগ্রসর হননি।

অবশ্য হামাস ও ইসরায়েলের মধ্যে বন্দিবিনিময় চুক্তি হয়ে গেছে, এমন খবর বেশ কয়েক দিন ধরেই দিয়ে আসছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

সোমবার (২০ নভেম্বর) ইসরায়েলের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেএএনের বরাতে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু জানায়, হামাসের সঙ্গে বন্দিবিনিময় চুক্তি করতে সবুজ সংকেত দিয়ে দিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। এখন তারা হামাসের জবাবের অপেক্ষা করছে। হামাস ইতিবাচক সাড়া দিলেই দুপক্ষের মধ্যে এই ধরনের চুক্তি হবে।

গত শনিবার (১৮ নভেম্বর) মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানায়, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় সাময়িক যুদ্ধবিরতি নিয়ে একটি চুক্তিতে পৌঁছেছে হামাস, যুক্তরাষ্ট্র ও ইসরায়েল।

চুক্তির আওতায় হামাস বেশ কয়েকজন জিম্মিকে মুক্তি দেবে। বিনিময়ে পাঁচ দিনের যুদ্ধবিরতি দেবে ইসরায়েল। যদিও পরে ইসরায়েল ও যুক্তরাষ্ট্র বিষয়টি অস্বীকার করে।

এর আগে গত সপ্তাহে কাতারের মধ্যস্থতায় হামাস ও ইসরায়েলের মধ্যে একটি চুক্তির খবর দিয়েছিল রয়টার্স। চুক্তির আওতায় তিন দিনের যুদ্ধবিরতির বিনিময়ে ৫০ জন জিম্মিকে মুক্তি দেবে ইসরায়েল।

উল্লেখ্য, গাজায় হাজার হাজার মানুষ হত্যার প্রতিবাদ এবং যুদ্ধবিরতির দাবিতে বিশ্বজুড়ে প্রতিদিন লাখ লাখ মানুষ বিক্ষোভ-সমাবেশ করলেও তা আমলে নিচ্ছে না ইসরায়েল ও তার পশ্চিমা মিত্ররা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭