ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে ৫০ দেশকে ইরানের প্রেসিডেন্ট রাইসির চিঠি


প্রকাশ: 21/11/2023


Thumbnail

ইরানের প্রেসিডেন্ট আবারও বিশ্ব নেতাদের গাজা উপত্যকায় ইসরায়েলি হামলার বিষয়ে সতর্ক করেছেন। বিশ্বের সকল দেশকে ইসরায়েলের সঙ্গে বাণিজ্যিক ও রাজনৈতিক সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছেন তিনি। গতকাল রাশিয়া, চীন, তুরস্ক, কাজাখস্তান, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া ও জর্দানসহ বিশ্বের ৫০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের কাছে পাঠানো এক চিঠিতে এ আহ্বান জানান।

ওই চিঠিতে ইব্রাহিম রাইসি বলেন, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের পাশবিকতা বন্ধ করতে বাধ্য করার জন্য তেল আবিবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার বিকল্প নেই। বিশ্বের স্বাধীনচেতা দেশগুলো বিশেষ করে মুসলিম দেশগুলো যদি ইসরায়েলের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করলে বেসামরিক ফিলিস্তিনিদের হত্যায় লাগাম টানা সম্ভব হবে। তিনি ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে অকুতোভয় লড়াই করার জন্য ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের ভূয়সী প্রশংসা করেছেন।

রাইসি ফিলিস্তিনিদের ব্যাপারে পশ্চিমাদের দ্বৈত নীতির কথা তুলে ধরেন বলেন, পশ্চিমা রাষ্ট্রগুলোও মূলত ইসরায়েলি অপরাধে জড়িত কারণ তারা অবরুদ্ধ গাজা উপত্যকায় ভয়াবহ অপরাধের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না।

গত ৪৫ দিনেরও বেশি সময় ধরে অবরুদ্ধ গাজা উপত্যকার হাজার হাজার মানুষকে নৃশংসভাবে হত্যা করার জন্য ইসরায়েলের তীব্র নিন্দা জানান ইরানের প্রেসিডেন্ট। 

গাজায় যুদ্ধ বন্ধে গত ১১ নভেম্বর সৌদি আরবে অনুষ্ঠিত আরব লীগ ও ওআইসির বৈঠকে যোগ দেন রাইসি। ওই বৈঠকে তিনি আরব ও ইসলামিক দেশগুলোতে ইসরায়েলের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানান।

এদিকে, গত রাতেও গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। আল-বুরিজ ক্যাম্প, রাফাহ এবং গাজা সিটিসহ অন্যান্য এলাকায় আঘাত করেছে ইসরায়েলি জঙ্গিবিমান গুলো।

৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলি বোমাবর্ষণে  আজ পর্যন্ত গাজায় ১৩ হাজার ৩ শ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭