কালার ইনসাইড

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ক্লাস নেবেন অঞ্জন দত্ত,মাজিদ মাজিদি


প্রকাশ: 21/11/2023


Thumbnail

আগামী ২০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে  ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এর ২২তম আসর। আন্তর্জাতিক এ আয়োজনটি ঘিরে বিভিন্ন দেশের গুণী ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হচ্ছে। তারই ধারাবাহিকতায় এ চলচ্চিত্র উৎসবের মাস্টারক্লাসে অংশ নেবেন ইরানি নির্মাতা ও প্রযোজক মাজিদ মাজিদি, ভারতীয় সংগীতশিল্পী অঞ্জন দত্ত ও চীনের সাংহাই ফিল্ম অ্যাসোসিয়েশনের ডেপুটি চেয়ার শি চুয়ান।

জানা যায়, আগামী বছরের ২০ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত ঢাকায় এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করছে রেইনবো ফিল্ম সোসাইটি। ২৭ জানুয়ারি বাংলাদেশ জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে তিনটি আলাদা মাস্টারক্লাস হবে।

এতে অঞ্জন দত্তকে দুটি ভূমিকায় পাওয়া যাবে। প্রথমদিকে মাস্টারক্লাসে নিজের অভিজ্ঞতা ভাগাভাগির পরে স্টেজে উঠে দর্শকদের গানও শোনাবেন তিনি। ২৭ জানুয়ারি বিকাল ৫টায় শুরু হবে অঞ্জন দত্তের পর্বটি। যেটা চলবে সাড়ে ৭টা পর্যন্ত। 

‘চিলড্রেন অব হ্যাভেন’, ‘মুহাম্মদ’, ‘দ্য ফাদার’, ‘দ্য কালার অব প্যারাডাইস’, ‘বারান’ এর মতো আলোচিত সিনেমার নির্মাতা মাজিদ মাজিদি বাংলাদেশের দর্শকদের মধ্যেও দারুণ জনপ্রিয়।

চীনের সাংহাই ফিল্ম অ্যাসোসিয়েশনের ডেপুটি চেয়ার ‘শি চুয়ান’ ম্যাকাউ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির অধ্যাপক ও সাংহাই ফিল্ম জাদুঘরের কিউরেটর। পাশাপাশি সিনেমাও প্রযোজনা করেছেন তিনি।

উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল জানান, আগামী ১ ডিসেম্বর থেকে নিবন্ধনের প্রক্রিয়া শুরু হবে। আগ্রহী ব্যক্তিরা নিবন্ধন করে মাস্টারক্লাসে অংশ নিতে পারবেন। এবারের ২২তম আসরে ৭৫টি দেশের প্রায় ২৫০টি সিনেমা অংশ নেবে বলে জানা গেছে।
উল্লেখ্য, চলচ্চিত্র নিয়ে দেশের বৃহত্তম আয়োজন এই ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। ১৯৯২ সাল থেকে এটি অনুষ্ঠিত হচ্ছে নিয়মিতভাবে। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’-স্লোগানকে সামনে রেখে উৎসবটির আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭