ইনসাইড বাংলাদেশ

ভোট নয়, পেছাতে পারে মনোনয়ন জমা দেওয়ার তারিখ


প্রকাশ: 21/11/2023


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণের দিন ৭ জানুয়ারি নির্ধারিত হয়েছে। বিভিন্ন রাজনৈতিক দল, এমনকি জাতীয় পার্টি পর্যন্ত নির্বাচনের সময় কয়েকদিন পেছানোর বিষয়টি বিবেচনা করার জন্য আহ্বান জানিয়েছিলেন। অন্যদিকে নির্বাচন কমিশন বিএনপির অপেক্ষায় আছেন এখনও। গতকাল একজন নির্বাচন কমিশনার বলেছেন যে, বিএনপি যদি এখন নির্বাচনে আসতে চায় তাহলে তাদের জন্য একটা ব্যবস্থা করতে রাজি আছেন তারা। স্পষ্টতই তিনি নির্বাচনের সময় পরিবর্তনের ব্যাপারে একটি ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে যে নির্বাচনের মূল তারিখ পেছানোর কোনো সুযোগ নেই। আওয়ামী লীগ এ ধরনের প্রস্তাবের সাড়া দেবে না। বরং আওয়ামী লীগ মনে করে যে নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার দিন এক-দুই দিন পিছিয়ে দেওয়া যেতে পারে। এখন নির্বাচনের মনোনয়নের জমা দেওয়ার দিন ৩০ নভেম্বর। সেই তারিখটি কিছুটা পরিবর্তন করলেও করা যেতে পারে এবং অন্যান্য দিনগুলো সমন্বয় করা যেতে পারে। তবে কোন অবস্থাতেই নির্বাচনের ভোটের তারিখ পেছানো যাবে না। আওয়ামী লীগ করছে যে নির্বাচনের তারিখ পেছালেই দেশকে একটি সাংবিধানিক সঙ্কটের দিকে নিয়ে যাওয়া হবে এবং সেটি সম্ভব নয়। 

বর্তমান সংসদের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে আগামী ২৯ জানুয়ারি। অর্থাৎ ২৯ জানুয়ারির মধ্যেই একটি নতুন সংসদ নির্বাচনের সব আনুষ্ঠানিকতা সম্পন্ন হতে হবে। মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে এর আগে জাতীয় পার্টির দুই পক্ষ যখন দেখা করেছেন, তখন মহামান্য রাষ্ট্রপতি সাংবিধানিক বাধ্যবাধকতার কথা বলেছেন। নির্বাচনের ভোট গ্রহণ সম্পন্ন হওয়ার পর কয়েকটা দিন হাতে রাখতে হয় নানা রকম বাস্তবতা। বিশেষ করে কোন আসনে যদি গোলযোগ হয়, কোন আসনে যদি ভোটগ্রহণ নিয়ে কোন রকমের সমস্যা হয় সেগুলো মিটিয়ে এবং নির্বাচন কমিশন সমস্ত নির্বাচনকে যাচাই বাছাই করে তার পরেই গেজেট প্রকাশ করবে এবং ৭ জানুয়ারি নির্বাচন হলে গেজেট প্রকাশের ক্ষেত্রে চার-পাঁচ দিন সময় লেগে যেতে পারে। এমনকি একটি উপনির্বাচনের গেজেট প্রকাশ করার ক্ষেত্রেও এক সপ্তাহ সময় লেগেছিল। কাজেই জাতীয় নির্বাচনে সবগুলো আসনের গেজেট প্রকাশ করার করার বিষয়টির জন্য সময় দেওয়া প্রয়োজন। 

দ্বিতীয়ত, গেজেট প্রকাশের পর নতুন সংসদ সদস্যদের শপথ গ্রহণের আনুষ্ঠানিকতা আছে। সেটিও সময়সাপেক্ষ ব্যাপার। এরপর যে দল বিজয়ী হবে সেই দলকে মহামান্য রাষ্ট্রপতি সরকার গঠনের জন্য আহ্বান জানাবেন ইত্যাদি আনুষ্ঠানিকতা করতে অন্তত দুই সপ্তাহ সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর সেক্ষেত্রে জানুয়ারির তৃতীয় সপ্তাহ পর্যন্ত লাগবে এই আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে। আর তাই সরকার কোন অবস্থাতেই ৭ জানুয়ারির নির্বাচনের তারিখ পেছাতে রাজি নয়।

সরকারের একজন দায়িত্বশীল নেতা বলেছেন যে, তারা ভেবেছিলেন যে নির্বাচন তিন বা চার তারিখ অনুষ্ঠিত হবে। সেখানেই চার দিন পিছিয়ে দেওয়া হয়েছে। চার দিন অনেক বেশি সময়। তবে নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন থেকে নির্বাচনের প্রচারণা পর্যন্ত সময় একটা বড় ধরনের সময় দেওয়া আছে। এই সময়টাকে আঁটোসাঁটো করা যেতে পারে এবং আঁটোসাঁটো করে নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার সময় বাড়ানো যেতে পারে। 

আওয়ামী লীগ এখন আর মনেও করছে না যে বিএনপি নির্বাচনে আসবে। বিএনপির নির্বাচনের আসার সুযোগও বন্ধ হয়ে গেছে। এরকম বাস্তবতায় শেষ পর্যন্ত বিএনপিকে ছাড়া যে নির্বাচন হবে তা মোটামুটি নিশ্চিত মনে। আর এটিই যদি হয় তাহলে আওয়ামী লীগ কোনো অবস্থাতেই ৭ জানুয়ারি ভোটের তারিখ পেছাবে না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭