ইনসাইড গ্রাউন্ড

অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ শ্রীলঙ্কা থেকে সরিয়ে নিল আইসিসি, কারণ?


প্রকাশ: 21/11/2023


Thumbnail

খুব ভালো সময় যাচ্ছে না শ্রীলঙ্কা ক্রিকেটে। না মাঠের পারফর্মেন্সে না বোর্ডের কর্মকাণ্ডে। সরকারের হস্তক্ষেপে আইসিসির সদস্য পদটাই স্থগিত হয়ে গেছে। এই জেরে আইসিসি তার নিয়মানুযায়ী ব্যবস্থা নিচ্ছে শ্রীলঙ্কার বিরুদ্ধে।

শ্রীলঙ্কান ক্রিকেটের অনিশ্চয়তায় বদলে গেল অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের ভেন্যু। শ্রীলঙ্কা থেকে নাম কাটা গেছে দেশটির।

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের ভেন্যু শ্রীলঙ্কা থেকে সরিয়ে দক্ষিণ আফ্রিকায় নিয়ে গেছে আইসিসি। দেশটির ক্রিকেট বোর্ড নিয়ে অনিশ্চয়তার সূত্র ধরে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার (২১ নভেম্বর) আহমেদাবাদে আইসিসির বোর্ড মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

আইসিসির এই বোর্ড মিটিংয়ে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের সদস্যপদ স্থগিতের সিদ্ধান্ত বহাল রাখার বিষয়ে সিদ্ধান্ত হয়। যতদিন পর্যন্ত এসএলসি কোনো ধরনের বাহ্যিক হস্তক্ষেপ থেকে পুরোপুরি মুক্ত না হচ্ছে, ততদিন এই সিদ্ধান্ত বহাল থাকবে।

 

আগামী বছর জানুয়ারির ১৪ তারিখ থেকে শ্রীলঙ্কায় অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ শুরু হওয়ার কথা ছিল। চলবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। সময়সূচী অপরিবর্তিত রেখেই দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হবে আসরটি। তবে বিশ্বকাপের আসরটির সময়সূচীর সঙ্গে সাংঘর্ষিক হয়ে যাচ্ছে এসএ-২০ এর দ্বিতীয় সংস্করণের সময়সূচী। জানুয়ারির ১০ তারিখ থেকে শুরু হবে ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টির আসরটি।

 

তবে ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ) এক শীর্ষ কর্মকর্তা ক্রিকবাজকে জানান, একই সময়ে আয়োজিত হলেও দুটি টুর্নামেন্টই স্বতঃস্ফূর্তভাবে অনুষ্ঠিত হবে। উদাহরণ হিসেবে চলতি বছর শুরুর দিকে এসএ-২০ ও নারী অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ আয়োজনের বিষয়টি তুলে ধরা হয়।

 

বিশ্বকাপের বিকল্প ভেন্যু হিসেবে ওমান ও আরব আমিরাতের নামও বিবেচনায় ছিল। কিন্তু অপেক্ষাকৃত ভালো অবকাঠামো থাকায় দক্ষিণ আফ্রিকায় আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৪ দল নিয়ে ৫০ ওভারের এই টুর্নামেন্ট আয়োজনে কমপক্ষে তিনটি স্টেডিয়াম দরকার, কিন্তু ওমানে সেই সুবিধা নেই। আর আরব আমিরাত ও ওমানে যৌথভাবে আয়োজন করলে খরচটা বেড়ে দাঁড়ায় অনেক। তাই দক্ষিণ আফ্রিকাকে বেছে নেওয়া হয়েছে। বহুজাতিক টুর্নামেন্টটির জন্য সিএসএ তিনটি মাঠ দিতে রাজি হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭