ওয়ার্ল্ড ইনসাইড

গাজা সংকট নিয়ে আলোচনা করতে ব্রিকস সম্মেলনে যোগ দেবেন পুতিন


প্রকাশ: 21/11/2023


Thumbnail

গাজায় ইসরাইলি আগ্রাসন নিয়ে ব্রিকস গ্রুপের ভার্চুয়াল শীর্ষ সম্মেলনের আয়োজন করা হয়েছে। মঙ্গলবার অনুষ্ঠিত হতে যাওয়া এ আলোচনায় অংশ নেবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ব্রিকস ব্লকের নেতাদের সঙ্গে ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত নিয়ে আলোচনা করবেন। দ্যা নিউজ ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ক্রেমলিন বিষয়টি নিশ্চিত করেছে।

প্রতিবেদনে বলা হয়, ভার্চুয়াল এ বৈঠকে সভাপতিত্ব করবেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। রাশিয়া ছাড়াও ব্রিকস গ্রুপে রয়েছে ব্রাজিল, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, বিশ্বের ব্রিকসের কণ্ঠস্বর শোনা প্রয়োজন। 

গত ১৬ অক্টোবর নিরাপত্তা পরিষদের বৈঠকে গাজায় যুদ্ধ বিরতির আহ্বান জানিয়ে প্রস্তাব উত্থাপন করেছিল পরিষদের স্থায়ী সদস্য রাশিয়া। তবে অপর দুই স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের আপত্তির কারণে সেই প্রস্তাব পাস হতে পারেনি।

জাতিসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসও ভার্চুয়াল বৈঠকে অংশ নেবেন এবং এটি একটি যৌথ বিবৃতি দিয়ে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

রাশিয়া ইসরাইল এবং ফিলিস্তিনি উভয়ের সাথে ঐতিহাসিকভাবে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছে। এজন্য পুতিন বলেন যে- রাশিয়া মধ্যস্থতাকারী ভূমিকা পালন করতে পারে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ জাতিসংঘের যুদ্ধবিরতির রেজল্যুশনে ভেটো দেওয়ায় যুক্তরাষ্ট্রের সমালোচনা করেন। তিনি বলেন, এখন সংঘাত বাড়তে পারে।

লাভরভ বলেন, আমরা আবারও ইরানকে দোষারোপ করার চেষ্টা প্রত্যক্ষ করছি। আমরা এটিকে (অভিযোগ) বেশ উত্তেজনাকর বলে মনে করি।

তিনি বলেন, ইরানি নেতারা একটি দায়িত্বশীল, ভারসাম্যপূর্ণ অবস্থান নিয়েছেন এবং প্রতিবেশী দেশগুলোতে এই সংঘাত সমগ্র অঞ্চলে ছড়িয়ে না পড়ার আহ্বান জানিয়েছেন।

চলমান রক্তপাত বন্ধ করার উপায় সম্পর্কে জানতে চাওয়া হলে লাভরভ বলেন, অবিলম্বে শত্রুতা বন্ধ করার জন্য সব পক্ষকে আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব এগিয়ে যাওয়ার সর্বোত্তম উপায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭