ওয়ার্ল্ড ইনসাইড

ভারতে সুড়ঙ্গ ধস, ভিডিওতে দেখা মিলল আটকে পড়া শ্রমিকদের


প্রকাশ: 21/11/2023


Thumbnail

ভারতের উত্তরাখণ্ডে নির্মাণাধীন টানেলের ভেতর প্রায় ১০ দিন ধরে আটকে আছে ৪১ জন ভারতীয় শ্রমিক। মঙ্গলবার (২১ নভেম্বর) তাদের সেখানে আটকে থাকার একটি ৩০ সেকেন্ডের ভিডিওটি প্রকাশ করে ভারত সরকার। এদিনই প্রথমবারের মতো শ্রমিকদের ক্যামেরায় দেখা গেছে ।

১২ নভেম্বর রবিবার সকালে ভারতের উত্তরাখন্ডের একটি টানেল ধসে ৪১ জন শ্রমিক ভিতরে আটকা পড়েন। টানেলটিতে নির্মাণকাজ চলছিল। সেই সময় হঠাৎ করেই সুড়ঙ্গের কাঠামো ভেঙে পড়ে। দুর্ঘটনার প্রায় ২৪ ঘণ্টা পর সোমবার তাদের সঙ্গে যোগাযোগ স্থাপনে সক্ষম হন উদ্ধারকর্মীরা। 

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, ৬ ইঞ্চি পুরু পাইপের মধ্য দিয়ে মেডিকেল এন্ডোস্কপি ক্যামেরাটি ঢোকানো হয়। আটকে পড়া শ্রমিকদের এসময় উদ্ধারকারীদের পাঠানো এন্ডোস্কোপিক ক্যামেরার দিকে তাকাতে দেখা যায়। ক্যামেরার আগে ওয়াকি টকি দিয়ে কথা বলছিলেন শ্রমিক ও উদ্ধারকর্মীরা। উল্লেখ্য, এই পাইপের মাধ্যমে শ্রমিকদের কাছে অক্সিজেন, খাবার এবং পানি পাঠানো হচ্ছে।

প্রকাশিত ভিডিওতে দেখা যায়, বেশ কয়েকজন পুরুষ অর্ধবৃত্ত হয়ে ক্যামেরার সামনে দাঁড়িয়ে আছেন। তাদের মাথায় হেলমেট ও পরনে নির্মাণশ্রমিকের জ্যাকেট। পেছন থেকে একজন উদ্ধারকর্মীর কণ্ঠ শোনা যাচ্ছিল। যিনি সবাইকে এক এক করে ক্যামেরার সামনে আসার নির্দেশ দিচ্ছেন যেন সবার পরিচয় নিশ্চিত হওয়া যায়। 

দেশটির জাতীয় দুর্যোগ প্রতিরোধ বাহিনীর সিনিয়র কমান্ডার করমবীর সিং ভান্ডারি বলেন, সুড়ঙ্গে আটকে পড়া সবাই বেঁচে আছেন। তাদের খাবার ও পানি সরবরাহ করেছি আমরা।

একাধিকবার তাদের উদ্ধারের পরিকল্পনা ও অভিযান ব্যর্থ হয়েছে। ঝুঁকি এড়াতে বারবার পরিকল্পনা পরিবর্তন করতে হচ্ছে বলে জানিয়েছেন উদ্ধারকর্মীরা।

উদ্ধার কর্মীরা বলছেন, ‘আমরা নিরাপদে আপনাদের উদ্ধার করে আনবো। চিন্তা করবেন না।’ 

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি এক বিবৃতিতে বলেছেন, ‘সকল শ্রমিক সম্পূর্ণ নিরাপদ আছেন। আমরা আমাদের সর্বশক্তি দিয়ে চেষ্টা করছি যাতে শিগগিরই তাদের নিরাপদে বের করে আনা যায়।’

ধামি আরও বলেছেন, তিনি আটকে পড়া শ্রমিকদের সম্পর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে কথা বলেছেন। মোদি বলেছেন, শ্রমিকদের বের করে আনার কাজে ‘সবচেয়ে অগ্রাধিকার’ দিতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭